চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এরিকসেন স্থিতিশীল, স্থগিত ম্যাচ মাঠে গড়ালে হারল ডেনমার্ক

ওয়েলস ১-১ সুইজারল্যান্ড, বেলজিয়াম ৩-০ রাশিয়া

ফিনল্যান্ডের বিপক্ষে খেলা চলাকালীন মাঠে লুটিয়ে পড়া ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেনের অবস্থা স্থিতিশীল রয়েছে। স্থগিত ম্যাচ ফের শুরু হলে ডেনমার্ক ১-০ গোলে হেরে গেছে ফিনল্যান্ডের কাছে।

ডেনমার্ককে হারিয়ে ইউরো অভিষেক রাঙিয়েছে ফিনল্যান্ড। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বরের ডেনিশদের চেয়ে ৪৪ ধাপ পেছনে থাকা দলটি ম্যাচের ৬০ মিনিটে জয়সূচক গোলটি আনে। জোয়েল পোহজানপালো জালের দেখা পান জেরে উরোনেনের বাড়িয়ে দেয়া বলে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

উল্টোদিকে ডেনমার্ক একাধিক সুযোগ হাতছাড়া করেছে। পেনাল্টিও মিস করেছে। পিয়েরে এমিলে হোয়েজার্গ স্পট কিকে ব্যর্থ হন ৭৪ মিনিটে।

ডেনিশদের হারের আগে অনেকটা স্থবির হয়ে গিয়েছিল ফুটবলবিশ্ব। ইউরোর দ্বিতীয় দিনে দ্বিতীয় ম্যাচে ম্যাচ চলাকালীন আচমকা মাঠে লুটিয়ে পড়ে যান মিডফিল্ডার এরিকসেন। তার শারীরিক অবস্থা এতটাই অবনতি হয় যে, চিকিৎসকরা বুকে হাত দিয়ে ঠেসে তথা সিপিআর পদ্ধতিতে শ্বাস-প্রশ্বাস ফেরানোর চেষ্টা করেন।

মাঠে বেশ কিছুক্ষণ চিকিৎসা চলার পর এরিকসেনকে সোজা হাসপাতালে নেয়া হয়। উয়েফা স্থগিত ঘোষণা করে ম্যাচ। এরপর দুদলের খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালরা আলোচনা করে ম্যাচ শেষ করার সিদ্ধান্ত নিলে প্রায় পৌনে দু-ঘণ্টা পর ফের মাঠে গড়ায় খেলার বাকি অংশ।

কোপেনহেগেনে ‘বি’ গ্রুপের ম্যাচটিতে প্রথমার্ধের একেবারে শেষদিকে মাটিতে লুটিয়ে পড়েন এরিকসেন। ম্যাচের তখন ৪৩ মিনিট, ফিনল্যান্ড বক্সের কাছাকাছি ছিলেন এ মিডফিল্ডার।

এরিকসেন মাটিতে পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই সতীর্থরা, প্রতিপক্ষ খেলোয়াড়রা ছুটে আসেন। দ্রুত চিকিৎসা শুরু করেন ডাক্তাররা। সেসময় সতীর্থরা তাকে চারপাশ থেকে ঘিরে রাখেন।

২৯ বছর বয়সী মিডফিল্ডারকে ১৫ মিনিটের মতো মাঠেই চিকিৎসা দেয়া হয়। তারপর স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়। তখন চারপাশ থেকে কাপড়ে ঘিরে রাখা হয়। সেখান থেকে সোজা হাসপাতালে।

এরিকসেনের ঠিক কী সমস্যা হয়েছে তা নিয়ে আনুষ্ঠানিকভাবে তখনও কিছু অজানা। তাতে প্রবল শঙ্কা ঘিরে বসে ফুটবলপ্রেমীদের মাঝে। সিপিআর দেয়ার কারণে তার কার্ডিয়াক সমস্যার বিষয়ে ধারণা দেয় গণমাধ্যমগুলো।

ডেনিশ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অবশ্য দ্রুতই আশ্বস্ত করা হয়। টুইট করে জানানো হয় এরিকসেনের অবস্থা স্থিতিশীল আছে। তার জ্ঞান আছে। শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

ডেনমার্ক-ফিনল্যান্ডের দুদলের খেলোয়াড়দেরই ম্যাচের বিরতির সময় সাজঘরে নিয়ে ম্যাচ বন্ধ রাখেন রেফারি। কিছুপর ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা (উয়েফা) এক টুইট বার্তায় ম্যাচ স্থগিতের ঘোষণা দিয়েছিল।

দিনের অন্য ম্যাচে, বেলের ওয়েলস ১-১ গোলে ড্র করেছে সুইজারল্যান্ডের বিপক্ষে। বেলজিয়াম ৩-০ ব্যবধানে হারিয়েছে রাশিয়াকে। রোমেলু লুকাকু জোড়া গোল করেছেন, অন্য গোলটি থমাস মুনিয়েরের।