চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এবার মুক্তি না দিলে ৬ মাসেও কোনো ডেট দেয়া হবে না’

জাজের ‘ডিটেকটিভ’ মুক্তি নিয়ে কঠোর প্রযোজক সমিতি…

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডিটেকটিভ’ গল্প অবলম্বনে জাজ মাল্টিমিডিয়া নির্মাণ করেছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা ‘ডিটেকটিভ’। নির্মিত হয়েছে সেই ২০১৬ সালে! প্রায় ৩ বছর ধরে মুক্তির অপেক্ষায় থাকা ছবিটি নিয়ে বিরক্ত প্রযোজক ও পরিবেশক সমিতি।

কারণ, এরআগেও বেশ কয়েকবার প্রযোজক ও পরিবেশক সমিতি থেকে মুক্তির তারিখ নিয়েও মুক্তি দেয়নি জাজ। এক ছবি নিয়ে বার বার এমন করায় এতে বিরক্ত হয়ে কঠোর হচ্ছে প্রযোজক সমিতি।

সংগঠনটির সভাপতি খোরশেদ আলম খসরু বুধবার বিকেলে চ্যানেল আই অনলাইনকে বললেন, ২৮ ফেব্রুয়ারি ‘ডিটেকটিভ’ মুক্তির ডেট নেয়া রয়েছে। এই নিয়ে প্রযোজক তিনবার ডেট নিলেন। এবার মুক্তি না দিলে আগামী ৬ মাসেও কোনো ডেট দেয়া হবে না। সঙ্গে জরিমানা করা হবে। ডেট নেয়ার পরেও প্রযোজক ছবি রিলিজ দেয় না, আর অন্য ছবিগুলো ডেট পায় না।

তবে প্রযোজক ও পরিবেশক সমিতির অফিস সহকারী সোমেন্দ্র চন্দ বলেন, একাধিকবার মুক্তির ডেট নিয়েও ডিটেকটিভ মুক্তি পায়নি। মঙ্গলবার প্রযোজক সমিতিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে ‘ডিটেকটিভ’ আগামী ২৮ ফেব্রুয়ারি মুক্তি না দিলে আগামীতে আর ডেট দেয়া হবে না। ওইদিনে মুক্তি পাওয়ার কথা। কারণ, বুধবার বিকেল পর্যন্ত মুক্তি পাবে না এমন কোনো আবেদনও জমা পড়েনি।

এদিকে ছবিটি নিয়ে চ্যানেল আই অনলাইনের সঙ্গে কথা বলেন জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকন। ২৮ ফেব্রুয়ারি ‘ডিটেকটিভ’ মুক্তির তারিখ নেয়া থাকলেও এই তারিখে ছবিটি মুক্তি পাচ্ছে না বলে জানান তিনি। বললেন, ‘প্রচার-প্রচারণা ছাড়াই এভাবে মুক্তি দিতে চাই না।’  

ছবিটি নিয়ে প্রযোজক সমিতির সিদ্ধান্ত জানালে আলিমুল্লাহ খোকন বলেন, শুধুমাত্র আমাদের ‘ডিটেকটিভ’ ছবির জন্য নয়, যে কোনো ছবি মুক্তির তারিখ নিয়ে সেই তারিখে মুক্তি না দিলে প্রযোজক ও পরিবেশক সমিতির সংবিধানে যে আইন রয়েছে সেটার প্রয়োগ হবে। সমস্যা তো নেই।

তিনি বলেন, কোনো ছবি মুক্তির অনুমতি নেয়ার পর সেই নির্দিষ্ট তারিখে মুক্তি না দিলে আমার জানামতে এমন কোনো আইন নেই যে, পরবর্তীতে আর ডেট নেয়া যাবে না! বরং এক ছবির জন্য তিনবার ডেট নিয়ে মিস হলে চতুর্থবার জরিমানার বিধান আছে। সে যার ছবি তাকে প্রযোজক ও পরিবেশক সমিতিতে ৫ হাজার টাকা জরিমানা হিসেবে দিতে হয়। তবে মুক্তির তারিখ নেয়ার পর সেই তারিখে যদি মুক্তি না নেয়ার সিদ্ধান্ত নেন প্রযোজক/পরিচালক, সেই ক্ষেত্রে প্রযোজক ও পরিবেশক সমিতিকে আগে থেকে জানালে তারা বিষয়টি বিবেচনা করেন।

তারিখ নিয়েও ‘ডিটেকটিভ’ মুক্তি পাচ্ছে না, প্রযোজক সমিতিকে কি বিষয়টি লিখিত ভাবে জানানো হয়েছে? এমন প্রশ্নে জাজের এই সিইও বলেন, না, এমনটা এখনো জানানো হয়নি।

‘ডিটেকটিভ’ চিত্রনাট্য লিখেছেন তারিক আনাম খান। ছবির পরিচালক, সম্পাদক, অ্যানিমেটর তপন আহমেদ। সংগীত পরিচালনা করেছেন ইমন সাহা।

ছবিতে ভয়েজ দিয়েছেন আরিফিন শুভ, নুসরাত ফারিয়া। প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া নির্মাণের শুরু থেকে এ ছবিটি বাণিজ্যিকভাবে প্রেক্ষাগৃহে মুক্তি দিতে চেয়েছে।