চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার ইয়াংগুনে রোহিঙ্গাদের সন্ত্রাসী হিসেবে গণমাধ্যমে প্রচারণা

মিয়ানমারে রাখাইন রাজ্যে জাতিগত নিধনের শিকার হওয়ার পর এবার ইয়াংগুনে রোহিঙ্গাদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর অভিযোগ এনে মিথ্যা প্রচারণা চালাচ্ছে মিয়ানমার সরকার পরিচালিত সংবাদ মাধ্যম। এতে মিয়ানমারের ইয়াংগুনে অবস্থানরত মুসলিমদের মধ্যে আবারো সহিংসতার ভীতি কাজ করছে বলে জানিয়েছে স্থানীয় রহিম মুদ্দিন।

মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর অভিযোগ এনে গত মাসে টানা চারদিনে প্রতিদিন ২৫০টি ছবির বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে সরকার পরিচালিত সংবাদ মাধ্যমগুলো।

মিয়ানমারের ইয়াংগুনে জন্ম নেয়া এবং বেড়ে ওঠা রোহিঙ্গা মুসলিম রহিম মুদ্দিন(৪১) বলেন, আমরা আবার ফাঁদে পড়তে চলেছি। এরকম ছবি নিয়ে আমাদের বিরুদ্ধে সন্ত্রাসী অভিযোগ এনে বিশেষ প্রতিবেদন দেখে আমি অবাক হয়েছি।

মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্য থেকে পশ্চিমের রাজ্য ইয়াংগুন। রাখাইন রাজ্য গত আগস্ট মাসে সরকারি সেনাবাহিনীর আক্রমণের শিকার হয় সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমরা। জাতিগত নিধনের শিকার হয়ে আগস্ট মাস থেকে প্রায় ৭ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে পালাতে বাধ্য হয়েছে।

রাখাইন রাজ্যের পর এবার ইয়াংগুনে মুসলিম রোহিঙ্গাদের উপর এই ধরনে অভিযোগ এনে বিশেষ প্রতিবেদন প্রকাশ নিয়ে সাধারণের ভেতর উদ্বেগ কাজ করছে বলে জানিয়েছে স্থানীর এক স্কুলশিক্ষক।

স্কুলশিক্ষক মুদ্দিন বলেন, আমরা পত্রিকায় এই সব ছবি দেখে প্রথমে হেসে উঠেছি, বিস্মিত হয়েছে। তবে প্রকৃত পক্ষে আমাদের ভয় দানা বাঁধতে শুরু করেছে।

ইয়াংগুনের  কলেজ ছাত্র  আজাস (২৬) বলেন, রোহিঙ্গ শব্দটি আমাদের দেশে এখন একটি ভয়ংকর শব্দ। এর জন্য সরকারকে দায়ী করে তিনি বলেন, সরকার সমগ্র দেশকে ব্রেন ওয়াশ করে রোহিঙ্গাদেরকে মিয়ানমারের অবৈধ নাগরিক হিসাবে তুলে ধরার চেষ্টা করছে।