চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবারের বইমেলায় যা কিছু আলোচিত

এবারের বইমেলাকে ঘিরে আলোচিত বিষয় কোনগুলো? লেখক-পাঠক-প্রকাশকদের সঙ্গে কথা বলে বেশকিছু বিষয় জানা গেছে। এসবের মধ্যে আছে: মেলা শুরুর আগে একটি প্রকাশনীকে নিষিদ্ধ করে সমালোচনার মুখে তা প্রত্যাহার, দেশের ইতিহাসে সবচেয়ে বড় বইমেলা, নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা, বিজ্ঞানের বইয়ের প্রতি পাঠকদের আগ্রহ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই, ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের বই নিয়ে আলোচনা-সমালোচনা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন বইয়ের চটকদার বিজ্ঞাপন।

এবছর বইমেলা শুরুর আগে শ্রাবণ প্রকাশনীকে নিষিদ্ধ করে সমালোচনা মুখে পড়ে বাংলা একাডেমি। প্রতিবাদের মুখে নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসেন তারা। পরে সুন্দরভাবে মীমাংসিত ওই একটি বিষয় ছাড়া সামগ্রিকভাবে এবারের বইমেলাকে সফল বলছেন সবাই।

মেলা শেষ হওয়ার একদিন আগে সার্বিক বিষয় নিয়ে বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন চ্যানেল আই অনলাইনকে বলেন: আমরা যেমনটা প্রত্যাশা করেছিলাম ঠিক তেমনভাবেই এবারের বইমেলা অনুষ্ঠিত হয়েছে। ‍সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে মেলার প্রতিটি জিনিস সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এবারের মেলা।

‘এজন্য ধন্যবাদ পাবে সবাই।’

পাঠকদের বাড়তি সুবিধা দিতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, নতুন বই খুঁজে পেতে প্রকাশিত বইয়ের তালিকার জন্য আলাদা একটি স্টল করেছিলাম আমরা। সেখান থেকে বই বাছাইয়ের পর তথ্যকেন্দ্রে গিয়ে ওই বই সম্পর্কে খুঁটিনাটি সব তথ্য সরবরাহ করেছে তথ্য কেন্দ্র। মেলার মাধ্যমে প্রকাশকরাও আর্থিকভাবে লাভবান হয়েছেন।

সবচেয়ে বড় মেলা
২০১৭ সালের বইমেলায় বিগত বছরগুলোর চেয়ে বেশি স্টল বসার জায়গা করে দিতে মেলার পরিধি বাড়ানো হয়ে। লেখক ও পাঠকদের বাড়তি চাহিদার কথা মাথায় রেখেই এই সম্প্রসারণ করা হয়েছিলো বলে জানিয়েছে বাংলা একাডেমি।

বইমেলা সফল ও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে প্রত্যাশা করে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান শুরুতেই বলেছিলেন, এবারের মেলা সব দিক থেকে ভালো হবে এবং আগের সব মেলাকে ছাড়িয়ে যাবে। শেষ পর্যন্ত তাই হয়েছে।

বই দেখতে ব্যস্ত সবাই

নিরাপত্তা ব্যবস্থা
অধ্যাপক হুমায়ুন আজাদ এবং লেখক অভিজিৎ রায়ের ঘটনাকে মাথায় রেখে এবারের মেলায় নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়। পুরো এলাকায় সিসি ক্যামেরার পাশাপাশি পুলিশের ওয়াচ টাওয়ারের মাধ্যমে সন্দেহজনক গতিবিধি লক্ষ্য রাখা হয়। মেলা উপলক্ষে আগত বিদেশি এবং দেশি যেকোন প্রকাশক বা লেখকের চাহিদা অনুযায়ী বাড়তি নিরাপত্তাও দেয় ডিএমপি।

বইমেলার নিরাপত্তায় পুলিশ

বিজ্ঞান বইয়ের বাড়তি চাহিদা
লেখক, পাঠক এবং প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের বইমেলায় বিজ্ঞানভিত্তিক বইয়ের চাহিদা বেড়েছে।

এ বিষয়ে তাম্রলিপির প্রকাশক এ কে এম তারিকুল ইসলাম বলেন, পাঠকের সংখ্যা যেমন বেড়েছে তেমনি পাঠকের রুচিরও পরিবর্তন হয়েছে। কিশোর, তরুণ-তরুণী পাঠক বেড়েছে। আগে বেশি বিক্রি হতো ভূতের গল্পের বই। এবারের মেলায় বিষয়ভিত্তিক বইয়ের পাশাপাশি বেশি বিক্রি হয়েছে সায়েন্স ফিকশন।

‘এই ধরনের বইয়ের চাহিদা ক্রমাগত বাড়ছে।’

শেখ হাসিনার নতুন বই
দেশের সমকালীন রাজনীতির ওপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ১৩টি প্রবন্ধ নিয়ে এবারের বই মেলায় সংকলন গ্রন্থ ‘নির্বাচিত প্রবন্ধ প্রকাশিত হয়। বইটির ভূমিকা লিখেছেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত এই নির্বাচিত প্রবন্ধের মূল্য রাখা হয়েছিল ৩৫০ টাকা। বইটির প্রচ্ছদ এঁকেছেন আনওয়ার ফারুক।

মেলায় বইটির বেশ চাহিদা ছিল বলে জানিয়েছে আগামী প্রকাশনী।

প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের একমাত্র গল্পের বই
আগের মেলাগুলোতে তিনি প্রায় প্রতিদিনই বই মেলায় আসতেন। সাধারণ মানুষ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘিরে রাখতো তাকে। মানবিক সত্ত্বায় তিনি ছিলেন আপাদমস্তক একজন কবি।

তরুণ প্রজন্মের ভালোবাসার সেই মাহবুবুল হক শাকিল মেলা শুরুর মাস দুয়েক আগে সবাইকে ছেড়ে চলে গেছেন। তখন তার কবিতাগ্রন্থ ‘জলে খুঁজি ধাতবমুদ্রা’র পাণ্ডুলিপি তৈরি হয়ে গেছে। মেলার প্রথমদিন থেকেই অন্বেষার স্টলে পাওয়া গেছে তার কবিতাগ্রন্থ ‘জলে খুঁজি ধাতবমুদ্রা’।

এছাড়াও প্রকাশ হয়েছে শাকিলের একমাত্র গল্পের বই ‘ফেরা না-ফেরার গল্প’। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। ‘জলে খুঁজি ধাতবমুদ্রা’র মতো ‘ফেরা না-ফেরার গল্প’র প্রচ্ছদও এঁকেছেন ধ্রুব এষ।

প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের একমাত্র গল্পের বই ফেরা না ফেরার গল্প

চিত্রনায়িকা কবরীর আত্মজীবনী
এবারের বই মেলায় জনপ্রিয় চিত্রনায়িকা কবরীর আত্মজীবনীমূলক বই ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশিত হয়। ষাটের দশকে স্কুলপড়ুয়া মিনা পালের বাংলা চলচ্চিত্রের ‘কবরী’ প্রথমবারের মতো এলেন লেখক পরিচয় নিয়ে।

বই প্রকাশের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, বইমেলায়তো আমি আগেও এসেছি, বই প্রকাশের মোড়ক উন্মোচন করেছি। নিজের বইয়ের মোড়ক উন্মোচনের জন্য এসে ভয় ভয় লাগছিলো। কিন্তু মানুষের স্বতঃস্ফুর্ততা দেখে মনে হলো আমি এই মানুষদেরই একজন।

নিজের বই হাতে চিত্রনায়িকা কবরী

ছাত্রলীগ সভাপতি সাধারণ সম্পাদকের বই
এবারের বই মেলায় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের দুটি বই প্রকাশিত হয়েছে। সভাপতি সাইফুর রহমান সোহাগ লিখেছেন ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’ এবং সাধারণ সম্পাদক এস. এম. জাকির হোসাইন লিখেছেন ‘আন্দোলন-সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’।

দুটি বই-ই বিক্রি হয়েছে অনেক। তবে ‘ভাইকে খুশি করতে কর্মীরা বই কিনছেন’ এমন অভিযোগে বই দুটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আলোচনা-সামলোচনার ঝড় বয়ে যায়।

সোনা চোরাচালান নিয়ে গোয়েন্দা গল্পের বই স্বর্ণমানব
বাস্তব জীবনের সব রহস্যঘেরা অভিযানের অনেকগুলো ঘটনা নিয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খানের গোয়েন্দা গল্পের বই ‘স্বর্ণমানব’ প্রকাশ হয় এ বই মেলায়। বইটিতে মূলত সোনা চোরাচালানের পেছনের কাহিনী তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যারা স্বর্ণ আটক দৃশ্য দেখে মুগ্ধ হন, কিন্তু পেছনের কাহিনী জানেন না, তাদের জন্য ছিলো এ বই।

বই হাতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান

বইয়ের বিজ্ঞাপনে আলোচনায় স্বামীসূত্র
‘স্ত্রী অবুঝ? দাম্পত্য ঝড়? কী ভালো লাগে কাউকে বলতে পারেন না? পড়ুন বেস্ট সেলার লেখক আশা নাজনীন এর উপন্যাস স্বামীসূত্র, অবসর প্যাভিলিয়ন-৩’।

এরকম বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচিত হয়েছে।

ফেসবুকে সেই বিজ্ঞাপন

লেখিকা নিজে তার ফেসবুকে লিখেছেন: ‘বিজ্ঞাপন তাও ঠিক আছে| কিন্তু, বিজ্ঞাপনের সঙ্গে লেখকের ছবি-দেখে হাসব নাকি শরমে মুখ লুকাব, তা অনেকক্ষণ চিন্তা করছি| ঘরের মানুষ বলল, বই লিখতে শরম করে নাই, এখন শরম করলে কী হবে? আসলেই, এই কলিকাতা হারবাল এর পোষ্টার বা ব্যনার নাকি মেলাতেও ঝুলতেছে | আমার দেওয়া ‘দাওয়াই’ খেয়ে আমিই কোমায় চলে যাচ্ছি।’