চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এনএসইউ’র দুই যুগ পূর্তিতে পরিবেশ রক্ষার আহবান

নর্থ সাউথ ইউনিভার্সিটির দুই যুগ পূর্তির অনুষ্ঠান থেকে পরিবেশবান্ধব শিল্প গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে। সেসময় প্রকৃতি রক্ষায় তরুণ সমাজকে অগ্রণী ভূমিকা রাখার আহবান জানান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির দুই যুগ পূর্তিতে ৩ মার্চ থেকে চলছে বর্ণাঢ্য আয়োজন। ৬ষ্ঠ দিনের কার্যক্রম উদ্বোধন করেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ হেলথ এন্ড লাইফ সাইন্সেস এর আয়োজনে সেমিনারের বিষয় ছিলো বাংলাদেশের প্রকৃতি এবং জীবন।  বক্তারা বলেন, দিন যতই যাচ্ছে, প্রকৃতি সংরক্ষণের গুরুত্বও ততটা বাড়ছে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ কাশেম বলেন, এটা মনে রাখা দরকার যে লক্ষ্য নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছিলো সেই লক্ষ্যে আমরা সফল। তবে এখন আমাদের ভূমিকা রাখতে হবে দেশের জন্য। আপনারা জানেন পরিবেশ দিন দিন হুমকির মুখে পড়েছে। নিজেদের বেঁচে থাকার জন্যই পরিবেশকে আমাদের বাঁচাতে হবে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির বলেন, এই যে তোমরা যারা আমার সামনে বসে আছে তোমরাই আমাদের ভবিষ্যত। তোমাদের নিয়েই আমরা স্বপ্ন দেখি। তোমরা বেশি বেশি করে বিজ্ঞান চর্চা করবে, বিজ্ঞান চর্চার মধ্যেই রয়েছে আবিষ্কার।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, সুন্দর প্রকৃতি হুমকির মুখে পড়ছে আমাদেরই অসচেতনতার কারণে।

তিনি আরো বলেন, মা, মাটির প্রতি অকৃত্রিম ভালোবাসাই আমাকে প্রকৃতি নিয়ে কাজ করতে আগ্রহী করেছে। তোমরা জানো বিশ্ব জলবায়ু পরিবর্তনের কারণে কিভাবে আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। তবে এর দায় আমাদেরও আছে। আমরা যদি নির্বিচারে গাছ না কাটি, কলকারখানার বর্জ্য নদীর পানিতে না ফেলি তাহলে সহজেই পরিবেশকে রক্ষা করতে পারি। কিন্তু আমরা সেটা করি না। কারণ আমরা পরিবেশ রক্ষায় সচেতন নই। তোমরা তরুণ, তোমরাই পারো পরিবেশ রক্ষায় আরো সচেতনতা বাড়াতে।

পরে তিনি শিক্ষার্থীদের প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের কর্মকান্ড সংক্রান্ত একটি ভিডিও দেখান। সেখানে দেখানো হয় কিভাবে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এ অবস্থা থেকে প্রকৃতিকে কিভাবে বাঁচানো যায় সে সম্পর্কেও শিক্ষার্থীদের অবহিত করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

অনুষ্ঠানে বাংলাদেশের ঔষধ শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির এবং প্রকৃতি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুকে সম্মাননা জানায় নর্থ সাউথ ইউনিভার্সিটি।

এরপর বিভিন্ন স্টল ঘুরে দেখেন অতিথিরা।