চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

উইলিয়ামসনের সেঞ্চুরি আর বৃষ্টির দাপট

ডে-নাইট টেস্টের প্রথমদিনে শুরুর অংশে ইংল্যান্ডকে সর্বনিম্ন রানের লজ্জায় ডোবানোর পরের অংশে ১১৭ রানের লিড নিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড। ম্যাচের দ্বিতীয় দিনে সেটি ১৭১ রানে টেনে নিয়েছে স্বাগতিকরা। তবে কেন উইলিয়ামসনের সেঞ্চুরির পর বৃষ্টি বিভ্রাটে শুক্রবার ২৩.১ ওভারের বেশি খেলা মাঠে গড়ায়নি।

অকল্যান্ডে বৃহস্পতিবার ২১ ওভারে অলআউট হয় ইংল্যান্ড। ২৭ রানে ৯ উইকেট পড়ার পর শেষ জুটিতে ৩১ রান তুলে টেস্ট ইতিহাসের ও নিজেদের সর্বনিম্ন ইনিংসের লজ্জা এড়ায় রুটের দল। বোল্ট-সাউদির তোপে অলআউট হয় মাত্র ৫৮ রানে।

পরে ৩ উইকেটে ১৭৫ রানে দিন শেষ করে নিউজিল্যান্ড। শুক্রবার খেলা হওয়া এক সেশনেরও কম সময়ের মাঝে পঞ্চাশ রানের মত তুলতে পারে কিউইরা। ৪ উইকেটে ২২৯ রানে দিন শেষ করে।

এর মাঝেই শতক তুলে নেন অধিনায়ক উইলিয়ামসন। ৯১ রানে ক্রিজে এসে ফিরেছেন ১০২ রানে। ১১ চার আর এক ছক্কার ইনিংসটি থামে অ্যান্ডারসনের বলে এলবি হয়ে। ক্যারিয়ারের ১৮তম সাদা পোশাকের সেঞ্চুরি কিউই অধিনায়কের। গড়লেন নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ড।

১৭ সেঞ্চুরি নিয়ে নিউজিল্যান্ডের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড অনেক দিন ধরেই ছিল মার্টিন ক্রোর। পরে সেই রেকর্ড স্পর্শ করেন রস টেলর ও উইলিয়ামসন। ১৮তম সেঞ্চুরিতে এখন এককভাবে শীর্ষে উইলিয়ামসন।

আরেক অপরাজিত হেনরি নিকোলস ২৪ রানে শুরু করে ৪৯ রানে থেমে আছেন। তার সঙ্গী ওয়েলিংটন ১৭ রানে অপরাজিত থেকে শুরু করবেন পরের দিনের খেলা।

আগের দিনই দুটি উইকেট তুলে নিয়েছিলেন অ্যান্ডারসন। এদিন আরেকটি নিলেন। অন্যটি ব্রডের। যে উইকেট দিয়ে ইতিহাসের কনিষ্ঠ পেসার হিসেবে ৪০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ইংলিশ পেসার। ৩১ বছর ২৭১ দিন বয়সে ১১৫তম টেস্টে এসে চারশ ছুঁয়েছেন ব্রড।