চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উইম্বলডনে খেলতে ‘পুতিন বিরোধী’ হতে হবে মেদভেদেভকে

উইম্বলডনে খেলতে হলে মানতে হবে শর্ত। যুক্তরাজ্যে কোর্টে নামতে হলে রাশিয়ান টেনিস তারকা ড্যানিল মেদভেদেভ নিজ দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন দিতে পারবেন না কোনোভাবেই।

এমন জানিয়েছেন ব্রিটিশ ক্রীড়ামন্ত্রী নাইজেল হাডলস্টন, ‘রাশিয়ান কেউ পতাকা উড়িয়ে লন্ডনে গ্রাস-কোর্টে গ্র্যান্ড স্লাম জিতলে স্বাচ্ছন্দ্য বোধ করব না।’

দেশের পতাকা ছাড়াই কোর্টে নামতে হচ্ছে রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের। নিষেধাজ্ঞার জের দ্রুতই কাটছে না। উল্টো আরও যেন উত্তপ্ত হয়ে উঠছে পরিস্থিতি।

ইউক্রেন ইস্যুতে অনেক দেশ রাশিয়ান ক্রীড়াবিদদের প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিভিন্ন দেশে রাশিয়ানদের জন্য নতুন করে ভিসা জটিলতা তৈরি হয়েছে। এটিপি ও ডব্লিউটিএ সফরে অবশ্য দেশের পতাকা ছাড়াই রাশিয়া ও বেলারুশ ক্রীড়াবিদদের কোর্টে নামার সুযোগ রাখা হয়েছে।

‘রাশিয়ার পতাকা উড়ছে এমন কাউকেই অনুমতি দেয়া উচিত নয়। ক্রীড়াবিদদের একাধিক বা দ্বৈত নাগরিকত্ব রয়েছে। ফলে তারা পতাকা ছাড়াই কোর্টে নামতে পারে। সে হিসাবে তারা প্রতিযোগিতা করতে পারে। তবে পরিস্থিতি আরও পদক্ষেপের দাবি করে।’

‘আমাদের কিছু সম্ভাব্য নিশ্চয়তা দরকার যে, সে (মেদভেদেভ) পুতিনের সমর্থক নয়। এ ব্যাপারে তার থেকে প্রয়োজনীয় আশ্বাস পেলেই আমরা যথাযথ সিদ্ধান্ত নেবো।’ যোগ করেন ক্রীড়ামন্ত্রী নাইজেল।

আগামী ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে টেনিসের অন্যতম আকর্ষণীয় আসর উইম্বলডন।