চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

উইন্ডিজের বিপক্ষে বদলাবে একাদশ?

টন্টন থেকে: টানা তিন ম্যাচে অপরিবর্তিত ছিল বাংলাদেশের একাদশ। টন্টনের ছোট মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে আসতে পারে পরিবর্তন। স্পিনার কমিয়ে পেসার বাড়ানো হবে নাকি বাড়তি একজন ব্যাটসম্যানকে খেলানো হবে, সেটি নিয়ে চলছে দলের মধ্যে আলোচনা। একাদশ নির্বাচনে ভাবনায় রাখা হচ্ছে মাঠের আয়তন।

কাঁধে চোট থাকায় বোলিং করতে পারছেন না মাহমুদউল্লাহ রিয়াদ। তার অভাব অবশ্য পুষিয়ে দিচ্ছেন মোসাদ্দেক হোসেন সৈকত। দলের মূল অফস্পিনার মেহেদী হাসান মিরাজ আর বাঁহাতি স্পিনে ভরসা সাকিব আল হাসান।

বিশ্বকাপে বাংলাদেশের স্পিন-ত্রয়ী খেলেছেন প্রথম তিন ম্যাচই। স্পিনের মতো পেস আক্রমণেও ছিলেন যথারীতি তিনজন- মাশরাফী বিন মোর্ত্তজা, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। সাইডবেঞ্চে বসে আছেন রুবেল হোসেন ও আবু জায়েদ রাহি। ব্যাটসম্যানদের মধ্যে লিটন দাস ও সাব্বির রহমান।

ক্যারিবীয়দের বিপক্ষে সোমবারের ম্যাচের পর বাংলাদেশের সামনে থাকবে আর মাত্র চারটি ম্যাচ। টানা দুই হারের কারণে উইন্ডিজ ম্যাচেই বাইরে থাকা একাধিক ক্রিকেটারকে পরখ করতে চায় দল।

ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে লিটনের একাদশে ঢোকার সম্ভাবনা ছিল প্রবল। বৃষ্টির কারণে পরিত্যক্ত ম্যাচে টসও না হওয়ায় চূড়ান্ত একাদশ জানা যায়নি। টন্টনেও বিবেচনায় রাখা হচ্ছে লিটনকে। সলিড ব্যাটসম্যান বাড়লে একজন অলরাউন্ডার কমে যাবে সেটি নিশ্চিত। অলরাউন্ডারের ভূমিকায় টানা তিন ম্যাচে খেলেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মোসাদ্দেক।

লিটনের মতোই সুযোগ তৈরি হতে পারে রুবেল হোসেনের। এ ডানহাতি পেসার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে খেলেছিলেন মাত্র একটি ম্যাচ। চোট না থাকলে হয়ত সুযোগ পেতেন সব ম্যাচেই। চার পেসার নিয়ে বাংলাদেশের সবশেষ ওয়ানডে সেটিই।

পেসার বাড়ায় সেই ম্যাচে কোপটা পড়েছিল মিরাজের উপর। একমাত্র অফস্পিনার হিসেবে দলে ছিলেন মোসাদ্দেক। টন্টনে ক্যারিবীয়দের বিপক্ষে চার পেসার খেলালেও মিরাজের বাদ পড়ার সম্ভাবনা কম। কেননা উইন্ডিজকে পেলেই জ্বলে ওঠেন এই তরুণ।

ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে খেলেছেন আর উইকেট পাননি এমন অভিজ্ঞতা হয়নি মিরাজের। ৯ ম্যাচের ৯টিতেই পেয়েছেন শিকারের দেখা। এ অফস্পিনারের ক্যারিয়াসেরা বোলিংও উইন্ডিজের বিপক্ষে। গেল ডিসেম্বরে সিলেটে ১০ ওভারে মাত্র ২৯ রান খরচায় নিয়েছিলেন চার উইকেট। বাকি ৮ ম্যাচে পেয়েছেন একটি করে উইকেট।

অবশ্য গুঞ্জন, পেসার বাড়ানো হলে বসতে হতে পারে মিরাজকে। পরিসংখ্যান যে সাক্ষ্য দিচ্ছে তাতে এ অফস্পিনারকে বাদ দেয়া অবিচারই হয়ে যাবে! তাছাড়া ওয়েস্ট ইন্ডিজের টপঅর্ডার ও মিডলঅর্ডারে রয়েছে বাঁহাতি ব্যাটসম্যানের সারি। প্রতিপক্ষ বিবেচনায় অফস্পিন হতে পারে সাফল্যের বড় জায়গা।

টন্টনের সামারসেট কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ আগামী সোমবার। একাদশ নির্বাচনের জন্য এখনও যথেষ্ট সময় আছে। বাংলাদেশ বরাবরই একাদশ চূড়ান্ত করে ইলেভেনথ আওয়ারে। টন্টনের ম্যাচেও তার ব্যতিক্রম হবে না।

এখানে এসে টানা দুই দিন বিশ্রামে ছিল বাংলাদেশ। শুক্রবার থেকে শুরু হচ্ছে অনুশীলন। তার আগেই টাইগারদের একাদশ নিয়ে প্রশ্নে দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, একাদশ কেমন হতে পারে সেটি বলার সময় এখনও আসেনি। অনুশীলন শুরু ‍হলে উইকেটের গতিবিধি বুঝে সে অনুযায়ী সবাই মিলে সিদ্ধান্ত নেবে।’

বাংলাদেশের জন্য টন্টন একদমই অচেনা এক জায়গা। সামারসেটের কাউন্টি গ্রাউন্ডে আগে কখনোই খেলেনি টাইগাররা। আন্তর্জাতিক ম্যাচও এখানে হয় খুব কম। এবারের বিশ্বকাপে ভেন্যুটি আয়োজনের সুযোগ পেয়েছে তিনটি ম্যাচ। যার শেষটিতে সোমবার লড়বে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। ওভাল, কার্ডিফ, ব্রিস্টল হয়ে নতুন ভেন্যুতে নতুন করে শুরুর অপেক্ষায় মাশরাফী বিন মোর্ত্তজার দল।