চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদে আসছে ‘সুবোধ’

বসু একজন প্রভাবশালী ব্যক্তি। তার এলাকায় বসবাস করে সুজন নামের আরেক যুবক। বাস্তবতাকে উপেক্ষা করে সুজন সামান্য কাজ করে জীবন-যাপন করে। অন্যদিকে সুজনের বাবা প্রায়ই অসুস্থ থাকেন। সুজনের প্রেমিকা ইভা ধনী পরিবারের মেয়ে হয়েও সুজনের সবকিছুই মেনে নিয়ে তার সাথে জীবন চালিয়ে নেয়ার মানসিকতা রাখে। অপরদিকে মিথিলা গ্রামের সহজ সরল মেয়ে ছিল কিন্তু বাস্তবতার বেড়াজালে তাকে খারাপ পথে নামতে হয়। সে শুরুতে পকেট মার এরপর বিভিন্ন ধান্দায় লিপ্ত হয়।

মিথিলা পছন্দ করে বসুকে। কিন্তু মুখে তা কখনোই প্রকাশ করতে পারে না। একপর্যায়ে দেখা যায় বসু , সুজনের পরিবারকে ঘর ছাড়া করে। সুজন তার বাস্তবতা যখন বসুকে ব্যাখ্যা করে তখন বসু তার ভিতরের আত্মগ্লানি নিয়ে বাড়ি থেকে রাস্তায় বের হয়, তখন বিপক্ষ দলের লোকেরা তাকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। ওদিকে মিথিলা, ইভাকে কিডন্যাপ করে। সুজনের পরিস্থিতি নিয়ে বসু একসময় আবেগি হয়ে সুজনকে সাহায্য করে। পরিশেষে সুবোধের প্রতিকৃতি বসুর মধ্যে প্রতিফলন হয়। এমনি সামাজিক একটি গল্প নিয়ে এগিয়ে যাবে নাটক ‘সুবোধ’।

নাটকে বসু চরিত্রে দেখা যাবে ছোট পর্দার পরিচিত মুখ কল্যাণ কোরাইয়াকে আর মিথিলা চরিত্রে আছেন কাজী নওশাবা। নাটকটিতে আরও অভিনয় করছেন এ্যানি খান, প্রিন্স রনি, হারুন রশিদ, জে আর খান জিতু সহ অনেকে।

কারুকাজ প্রোডাকশনের ব্যানারে নাটকটিতে নির্বাহী প্রযোজক হিসেবে আছেন এসজেডআর সরকার। ‘সুবোধ’ নাটকটি নির্মাণ করছেন মামুন খান। গল্প লিখেছেন উদয় অনির্বাণ, বিশ্লেষণ করেছেন তির্থক আহসান রুবেল এবং এটি রচনা করেছেন শুভ্র সরখেল।

‘সুবোধ’ প্রসঙ্গে কাজী নওশাবা বলেন, এই নাটকে আমার চরিত্রের নাম মিথিলা। চরিত্রটিতে আমি একজন গ্রাম থেকে শহরে এসে সারভাইভ করতে না পেরে খারাপ তথা ছিনতাই সহ নানারকম অপরাধ জগতের সাথে জড়িয়ে পড়ি। এর আগে এমন চরিত্রে আমি কাজ করিনি। ‘সুবোধ’ একটি সামাজিক গল্পের নাটক। এখানে চাহিদা অনুযায়ী চরিত্রকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

অভিনেতা কল্যাণ কোরাইয়া বলেন, নাটকটির নাম ‘সুবোধ’। নামেই ভালো কিছু বোধের আভাস আছে। গল্পটাও একটু ভিন্ন। দর্শক যাতে ভালো কিছু গ্রহণ করতে পারে নাটকটির মাধ্যমে আমরা সেই চেষ্টাই করছি।

আসছে ঈদুল আজহায় যে কোনো একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে ‘সুবোধ’।