চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইস্তাম্বুলে জঙ্গি হামলায় হতাহতের সংখ্যা বাড়ছে

তুরস্কের ইস্তাম্বুল শহরের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে বন্দুক ও
আত্মঘাতী হামলায় মৃতের সংখ্যা ৩৬-এ দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ১৪০
জনেরও বেশি মানুষ। এদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

পুলিশ ও
প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার স্থানীয় সময় রাতে তিন হামলাকারী আতাতুর্ক
বিমানবন্দরের টার্মিনালের একটি ঢোকার রাস্তায় হঠাৎ করেই গুলিবর্ষণ শুরু
করে। পুলিশও পাল্টা গুলি করলে এক পর্যায়ে হামলাকারীরা নিজেদের গায়ে লাগানো
বোমার বিস্ফোরণ ঘটায়।

তাৎক্ষণিক এ হামলার দায় কোনো জঙ্গি বা সন্ত্রাসী সংগঠন স্বীকার না করলেও তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানান, প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে হামলার পেছনে আইএস জড়িত থাকতে পারে। তুরস্কে হওয়া সাম্প্রতিক হামলাগুলোর পেছনে প্রতিবারই আইএস অথবা কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের হাত ছিল।

হামলাটিকে একটি বড় পূর্ব পরিকল্পিত আক্রমণ বলেই ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। বেশ অনেকদিন ধরেই বিমানবন্দরটি এ ধরণের হামলার টার্গেট ছিল বলেও জানায় সংবাদমাধ্যমটি।

ঘটনার পরপরই বিমানবন্দরে সব ধরনের বিমান চলাচল বন্ধ রেখেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

এই ঘটনার কয়েক ঘণ্টা পরই সামাজিক মাধ্যমে হামলার একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, একজন পুলিশ কর্মকর্তা হামলাকারীদের একজনকে লক্ষ্য করে গুলি করার সময় ওই হামলাকারী গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়ে এবং ওই অবস্থায়ই নিজের শরীরে বেল্টে লাগানো আত্মঘাতী বোমা দিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, জঙ্গি দলগুলোর বিরুদ্ধে বিশ্বজুড়ে চলা যুদ্ধে এই হামলাটিকে একটি টার্নিং পয়েন্ট হিসেবে দেখা উচিৎ। তিনি বলেন, ‘ইস্তাম্বুলে আজ বিস্ফোরিত হওয়া এই বোমাগুলো পৃথিবীর অন্য যে কোনো শহরের যে কোনো বিমানবন্দরেই বিস্ফোরিত হতে পারত।’

যুক্তরাষ্ট্র ইস্তাম্বুলে হওয়া হামলাকে ‘জঘন্য’ উল্লেখ করে জানিয়েছে, তুরস্কের প্রতি আমেরিকার সমর্থন এখনো অবিচল রয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্র্যাংক-ওয়াল্টার স্টেইনমেয়ার ঘটনায় হতাহতদের প্রতি শোক প্রকাশ করে বলেন, ‘আমরা তুরস্কের পাশে আছি।’ নিহতদের মধ্যে বিদেশি নাগরিক থাকতে পারে বলে মনে করেন তিনি।

ইউরোপের শীর্ষ তিনটি ব্যস্ত শহরের একটি আতাতুর্ক বিমানবন্দর। লন্ডনের হিথ্রো ও ফ্রান্সের চার্লস দ্য গলের পরই ব্যস্ততম বিমানবন্দর এটি। গত বছর জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরকে পেছনে ফেলে শীর্ষ তিনে উঠে আসে আতাতুর্ক বিমানবন্দর। ২০১৫ সালে ৬১ লাখ যাত্রী এই বিমানবন্দরে উঠা-নামা করেছেন।

এ বছর তুরস্কে বেশ কয়েক দফায় বোমা হামলা হয়েছে। এর মধ্যে ইস্তামবুলের পর্যটন এলাকায় দুই দফা আত্মঘাতী হামলা হয়, যার জন্য আইএসকে দায়ী করা হয়। এছাড়া রাজধানী আঙ্কারায় দুটি গাড়ি বোমা হামলা হয়, যার দায় করে একটি কুর্দি জঙ্গি গ্রুপ।

নানা ভাবেই সময়টা ভাল যাচ্ছে না তুরস্কের। দফায় দফায় বোমা হামলা জর্জরিত দেশের নিরাপত্তা ব্যবস্থা। সেই সঙ্গে একটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় প্রতিবেশী রাশিয়ার সঙ্গে খারাপ সম্পর্কের জেরে ব্যবসা-বাণিজ্যে জেরবার অবস্থা। অবস্থা বেগতিক দেখে সোমবার রাশিয়ার কাছে দুঃখপ্রকাশ করেছেন প্রেসিডেন্ট এরদোগান।