চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইরানের বিপ্লবী গার্ড ‘সন্ত্রাসী সংগঠন’

যুক্তরাষ্ট্রের ঘোষণা

ইরানের বিপ্লবী ‘এলিট ফোর্স রেভ্যুলেশনারি গার্ডকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র এই প্রথম কোনো দেশের সামরিক বাহিনীকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিলো।

সোমবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, বিশ্বজুড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর ক্ষেত্রে ইরান প্রাথমিক মাধ্যম হিসেবে আইআরজিসিকে ব্যবহার করছে।

বিবিসি জানায়, হোয়াইট হাউসের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে এই অভূতপূর্ব পদক্ষেপের মাধ্যমে যে সত্যটাকে স্বীকৃতি দেয়া হলো তা হচ্ছে, শুধুমাত্র ইরান সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্টপোষক নয়, তাদের আইআরজিসি সক্রিয়ভাবে এতে অংশগ্রহণ, অর্থায়নের মাধ্যমে সন্ত্রাসবাদকে রাষ্ট্র পরিচালনার একটি অস্ত্র হিসেবে প্রচার চালায়।’

ট্রাম্প বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে এই নজিরবিহীন পদক্ষেপ এমন বাস্তবতাকেই স্বীকৃতি দেয় যে- ইরান কেবল রাষ্ট্র হিসেবেই সন্ত্রাসের পৃষ্ঠপোষক নয়, তাদের আইআরজিসি শাসকদের যন্ত্র হিসেবে সন্ত্রাসী কর্মকাণ্ডে অংশ নিচ্ছে এবং অর্থায়ন ও পৃষ্ঠপোষকতা করছে।’

মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, এই ঘোষণার ফলে ইরানের ওপর চাপ সর্বোতভাবে বাড়বে, যেটার তাৎপর্য অনেক।

আইআরজিসির সঙ্গে লেনদেন বন্ধ করতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, কেউ যদি আইআরজিসির সঙ্গে লেনদেনে থাকে, তবে সে সন্ত্রাসে অর্থায়ন করছে বলেই ধরা হবে।

ট্রাম্পের বিবৃতির পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ঘোষণা এক সপ্তাহের মধ্যেই কার্যকর হবে।

এই ঘোষণা নিয়ে ইরান অবশ্য এখনো কোনো প্রতিক্রিয়া দেয়নি। তবে চুক্তি থেকে সরে গিয়ে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের তেহরান বলেছিল, ইরান এ ধরনের নিষেধাজ্ঞার পরোয়া করে না।

২০১৫ সালে ইরানের সঙ্গে করা ছয় পরাশক্তির পারমাণবিক চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে আসা পর থেকে ওয়াশিংটন-তেহরান সম্পর্কের পতন হতে থাকে। বছরখানেক আগে তার ওই সিদ্ধান্তের কারণে ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা দেখা দিলেও বছর গড়াতেই তেহরানের সবচেয়ে বড় শক্তি বলে পরিচিত বিপ্লবী গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ আখ্যা দিয়ে বসলেন ট্রাম্প।