চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইরানের কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৩৫

ইরানের উত্তরাঞ্চলের গোলেস্তান প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত ও বহু আহত হয়েছে। এ নিয়ে প্রতিবেদনে প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি।

বুধবার গোলেস্তান প্রদেশের জেমেস্তানয়ুর্ত নামক ওই কয়লা খনিতে একটি লোকমোটিভ চালু করতে গেলে বিস্ফোরণ ঘটে।এই ঘটনায় ৩৫ খনিশ্রমিকের মৃত্যু হয়েছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। এতে আরো প্রায় ৫০ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফার্স। তাদের নিকটবর্তী হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে।

খনির একটি গ্যাস পাইপ লাইনের ছিদ্র থেকে বেরিয়ে আসা গ্যাসের কারণে বিস্ফোরণটি ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গ্যাস বিস্ফোরণের ফলে খনিটির প্রবেশ পথের টানেল ধসে পড়েছে। খনিটি থেকে ২১ জন শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।খনির ভিতরে দুই কিলোমিটার দীর্ঘ একটি টানেল গ্যাসে ভর্তি হয়ে থাকায় উদ্ধার কাজ বিঘ্নিত হচ্ছে। আটকে পড়াদের উদ্ধারের কাজ এখনও চলছে। সুবিধার জন্য বিকল্প একটি টানেল খোড়া হচ্ছে।

জানা গেছে, খনিটিতে ৫০০ কর্মী কাজ করতেন। শিফট পরিবর্তনের সময় এই ঘটনা ঘটে ফলে এই সময় খনির বাইরে থাকা শ্রমিকদের অনেকেই এই ঘটনা থেকে রক্ষা পেয়েছেন।অন্তত ১২ জন খনিকর্মীকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার কাজ তদারকি ও আহতদের চিকিৎসার বিষয়গুলো দেখার জন্য মন্ত্রী রাবিয়িকে দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ঝামেলা থেকে মুক্ত হওয়ার পর গত বছর দেশটি মোট ১৬ লাখ ৮০ হাজার টন কয়লার উত্তোলন করেছে। এসব কয়লার অধিকাংশই দেশটির ইস্পাত শিল্পে ব্যবহার করা হয়েছে এবং বাকি অল্প পরিমাণ অংশ রপ্তানি করা হয়েছে।