চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইতালীয় নাগরিক হত্যায় নিন্দা জানালো ইইউ ও ব্রিটেন

ঢাকায় নেদারল্যান্ডভিত্তিক এনজিও আইসিসিও’তে কর্মরত ইতালির ত্রাণকর্মী সিজার টাভেলা’র বর্বর হত্যাকাণ্ডের নিন্দা প্রকাশ করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত পিয়েরে মায়ুডন। অন্যদিকে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন ওই হত্যাকাণ্ডের ঘটনায় আতঙ্ক প্রকাশ করেছেন।

ইইউ দূতাবাসের এক বিবৃতিতে রাষ্ট্রদূত সিজারের পরিবার, বন্ধু এবং সহকর্মীদের প্রতি সমবেদনা প্রকাশ করেন। বাংলাদেশে নিযুক্ত প্রত্যেক ইইউ প্রতিনিধি তার সঙ্গে দুঃখপ্রকাশ করেছেন এবং সিজারের প্রিয়জনদের দুঃখের সঙ্গে একাত্মতা জানিয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, সিজার টাভেলা বাংলাদেশে এসেছিলেন দেশের দরিদ্র থেকে দরিদ্রতর মানুষগুলোকে সাহায্য করতে। যা তাকে হত্যার অপরাধকে আরো বেশি গর্হিত করে তুলেছে।

রাষ্ট্রদূত মায়ুডন এই ‘সন্ত্রাসী অপরাধে’র তীব্র নিন্দা করেন এবং ওই হিংস্র বর্বরতার দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় আনতে আইন প্রয়োগকারী সংস্থার প্রতি আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন এক বিবৃতিতে বলেন, ‘বাংলাদেশের মানুষের জন্য কাজ করা একজন ত্রাণকর্মীর বিরুদ্ধে এটি একটি নৃশংস ও কাপুরুষোচিত অপরাধ। আমি সিজার টাভেলা’র পরিবার এবং বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’