চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইউক্রেন সেনারা নারী ও শিশুদের জিম্মি করছে: পুতিন

ইউক্রেনে অভিযান শুরুর পর প্রথমবারের মতো রাশিয়া সফর করছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। সফরে গিয়ে তিনি বলেন, দ্রুত যুদ্ধবিরতির শর্ত তৈরি ও শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে কাজ করছে জাতিসংঘ।

এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন সংকটের সমাধান এখনও কূটনৈতিক তৎপরতায় সম্ভব। তবে ইউক্রেন সেনারা নারী ও শিশুদের জিম্মি হিসেবে ব্যবহার করছে।

জাতিসংঘ প্রধান রাশিয়ায় গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভের সাথে সাক্ষাৎ করেছেন।

জাতিসংঘ মহাসচিব জানান, মানবিক অধিকার লঙ্ঘন বিষয়ে জাতিসংঘ সোচ্চার এবং ইউক্রেন ও রাশিয়া দুই পক্ষকেই মানবিক করিডোর করতে সম্মত হতে হবে বলে উল্লেখ করেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গুতেরেসের সাথে সাক্ষাতে বলেন, এখনও ইউক্রেন সংকটের সমাধান আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব। মারিওপোলে স্টিল মিলে আর সামরিক অভিযান চলছে না উল্লেখ করে পুতিন বলেন, ইউক্রেনের সাথে অনলাইনে আলোচনা চলমান থাকবে।

আজ স্থানীয় সময় বুধবার কিয়েভে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দেখা করবেন জাতিসংঘ মহাসচিব।

যুদ্ধে ইউক্রেনকে আরও কিছু বিমানবিধ্বংসী ট্যাঙ্ক দেবে জার্মানি। আরও ভারি অস্ত্র না দেওয়ায় সমালোচনার মুখোমুখি হয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ সোলজ। রাশিয়ার বিপক্ষে যুদ্ধে কিয়েভকে ৪০ কিলোমিটার রেঞ্জের সিজার কামান দিচ্ছে ফ্রান্স। অস্ত্র দিচ্ছে যুক্তরাজ্যও। রাশিয়ার ভূমিতে ইউক্রেনের হামলাকে সম্পূর্ণ বৈধ বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী জেমস হিপ্পি।

অন্যদিকে পোল্যান্ডে পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। তবে এ বিষয়ে পোল্যান্ড সরকার আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।