চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরে নেমেছে রুশ প্যারাট্রুপার

তুমুল সংঘর্ষ চলছে

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম পূর্বাঞ্চলীয় শহর খারকিভে বুধবার বিমান থেকে রুশ প্যারাট্রুপাররা নেমেছে। শহরটির সর্বত্রই সংঘর্ষ চলছে।

ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলেছে, রাশিয়ানরা একটি হাসপাতালে হামলা চালিয়েছে। হামলাকারীদের সাথে তাদের তুমুল সংঘর্ষ চলছে। রুশ সীমান্তবর্তী খারকিভের মোট জনসংখ্যা ১৪ লাখ। এদের অধিকাংশই রুশ ভাষাভাষী।

এ অবস্থায় ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আন্তন গেরাশচেঙ্কো বলেছেন, মূলত খারকিভের এমন কোন জায়গা নেই যেখানে গোলা হামলা চালানো হয়নি।

কৃষ্ণসাগর তীরবর্তী খেরসন শহরটি মঙ্গলবার ঘিরে রেখে রুশ সেনারা প্রবেশমুখে তল্লাশিচৌকি বসিয়েছিল। ইতোমধ্যে তারা রেলওয়ে স্টেশন ও বন্দর দখলে নিয়েছে।

নগরীর মেয়র ইগর কলিখায়েভের উদ্ধৃতি দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম এ খবর জানায়।

এছাড়া আজভ সাগর তীরবর্তী বন্দর নগরী মারিওপুলে মঙ্গলবার রুশ হামলায় কয়েক’শ বেসামরিক লোক আহত হয়েছে বলে নগরীর মেয়র ভাদিম বয়েশেংকো জানিয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রনালয় বলছে, তারা বেলারুশ থেকেও হামলার আশংকা করছে। বেলারুশের সৈন্যদের উচ্চ সতর্কাবস্থায় এবং ইউক্রেন সীমান্তের কাছাকাছি একত্রিত করা হয়েছে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর থেকে রাশিয়া বেলারুশের সীমান্ত থেকে পদ্ধতিগতভাবে ইউক্রেনের সামরিক ও বেসামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।