চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘আয়েশা’র জয়গান, ঈদে চমক দেখালো ‘ভাই ব্রাদার এক্সপ্রেস’

চ্যানেল আইয়ের এবারের ঈদ আয়োজনে সবচেয়ে বড় চমক ছিলো ‘ভাই ব্রাদার এক্সপ্রেস’-এর সাতটি নাটক। মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর তত্বাবধানে নতুন ও পুরনো নির্মাতাদের নিয়ে শুরু হয়েছিলো এই প্রজেক্ট। ঈদের দিন থেকে টানা সাতদিন! যার শেষ দিন মঙ্গলবার(২৮ আগস্ট)।

দুই নবীন নির্মাতা মাহমুদুল হাসান আদনান ও নাজমুল নবীনের পরিচালনায় ‘মডার্ন টাইমস’ দিয়ে শুরু ‘ভাই ব্রাদার এক্সপ্রেস’ ধামাক! ঈদের দ্বিতীয় দিনই দর্শক ছোট পর্দায় দীর্ঘদিন পর দেখার সৌভাগ্য অর্জন করলো ফারুকীর কোনো কাজ! কেননা, টেলিভিশনের জন্য দীর্ঘ আট বছর পর কাজ করলেন তিনি। আনিসুল হকের লেখা উপন্যাস ‘আয়েশামঙ্গল’ অবলম্বনে নির্মাণ করলেন নাটক ‘আয়েশা’। যে নাটকটির প্রশংসায় পঞ্চমুখ সব শ্রেণির দর্শক।


বিশেষ করে সোশাল মিডিয়ায় ‘আয়েশা’ নিয়ে কথা বলছেন সব শ্রেণির মানুষ। বাহবা পাচ্ছেন ফারুকী। অনেকেই আবেগাপ্লুত হয়ে রাখঢাক না রেখেই বলে ফেলছেন, নির্মাণে সিনেমার চেয়েও দুর্দান্ত হয়েছে ‘আয়েশা’!

‘আয়েশা’ দেখার পর নির্মাতা মেজবাউর রহমান সুমন ফেসবুকে বলেন, গল্প হয়তো বার বার মিলে যায়! সময়ও হয়তো বার বার ফিরে আসে! ধন্যবাদ মোস্তফা সরয়ার ফারুকী, সময়কে ধরে ফেলার জন্য । অনেকদিন পর টেলিভিশনে এমন ভালো কাজ দেখলাম।


শুধু সুমন নন, সমকালীন বহু নির্মাতারাও ‘আয়েশা’র প্রশংসায় ভাসছেন। কথা বলছেন ‘আয়েশা’র প্রতিটি ডায়ালগ নিয়ে। নির্মাণ কৌশল নিয়ে। চারদিক থেকে অনবরত এমন প্রশংসায় অভিভূত ফারুকী নিজেও।

তাই বলে এমন কাজের ধারাবাহিকতা ধরে রাখতে রাজি নন তিনি। ভিন্ন ভিন্ন গল্প, ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে তিনি ফিরতে চান। তাইতো কেউ যখন ‘আয়েশা’র মতো আরো কাজ করার অনুরোধ জানান, তখন তিনি বলে উঠতে পারেন, ‘‘অনেকে লিখেছে, ভাই, আপনি এইরকম কাজই করবেন সবসময়। বিনয়ের সঙ্গে বলতে হচ্ছে, সেটাও কিন্তু সম্ভব না। এর পরেই আমাকে পাবেন, কমেডি আর স্যাটায়ারে। সো, গেট রেডি ফর সাম ডার্ক কমেডি। ওহ, তার আগে অবশ্য আসবে, ‘শনিবার বিকেল’। যেটাকে হার্ড হিটিং পলিটিক্যাল ড্রামা বলা যাইতে পারে।’’


তবে ফারুকী যাই বলুন, ঈদে ‘ভাই ব্রাদার এক্সপ্রেস’-এর নাটকগুলো যে মানুষকে স্রেফ বিনোদিতই করেনি, বরং মনোজগতেও নাড়া দিয়ে গেছে তা ফেসবুকে একটু চোখ বুলালেই হবে। ‘আয়েশা’ ছাড়াও প্রশংসা পেয়েছে আশফাক নিপুনের ‘সোনালী ডানার চিল’ এবং রেদওয়ান রনির পরিচালনায় ‘পাতা ঝরার দিন’ নাটকগুলো। এছাড়া ‘মডার্ন টাইমস’ ও ‘লিটনের গরীবী ফ্ল্যাট’ নাটকগুলোও দর্শকের মনে জায়গা করে নিয়েছে।


রইলো বাকি দুই! মানে ‘ভাই ব্রাদার এক্সপ্রেস’-এর ‘পাতলা খান লেনে বাঘ আসিয়াছিলো’ চ্যানেল আইয়ের পর্দায় দেখা যাবে ঈদের ৬ষ্ট দিন (২৭ আগস্ট) এবং ম্যানস ফেয়ার এন্ড লাভলী নিবেদিত মাহমুদুল ইসলামের পরিচালনায় ঈদের সপ্তম দিন(২৮ আগস্ট) দেখা যাবে ‘দ্য অরিজিনাল আর্টিস্ট’।

‘দ্য অরিজিনাল আর্টিস্ট’-এ অভিনয় করেছেন কবি ও নির্মাতা কামরুজ্জামান কামু, নাবিলা।

‘দ্য অরিজিনাল আর্টিস্ট’-এর গল্পের আভাস দিয়ে নির্মাতা মাহমুদ জানালেন, একজন মানুষ কখনো মিথ্যে কথা বলে না, কারো খারাপ চায় না। নির্ভেজাল একজন মানুষ। কিন্তু এমন একটা পরিস্থিতি তৈরি হয় যে তার নীতির বাইরে গিয়ে একটা কাজ করতে হবে। এটা নিয়ে তাকে দ্বন্দ্বের মধ্যে পড়তে হয়। না করেও পারছে, আবার ইথিকসের দিকে তাকিয়ে ‘হ্যাঁ’ও করতে পারছে না। মূলত এই দ্যোদুল্যমানতার গল্প হচ্ছে ‘দ্য অরিজিনাল আর্টিস্ট’।