চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আয়লানকে নিয়ে বিশ্বজুড়ে প্রতিবাদী কার্টুন

তুরস্ক উপকূল থেকে উদ্ধার করা সিরিয়ার শিশু আয়লান কুর্দির ছবিতে তোলপাড় সামাজিক যোগাযোগ দুনিয়া।

এই ছবির আলোকে বিশ্বজুড়ে চিত্রশিল্পীদের আঁকা কাটূন ও ছবিতে ফুটে উঠেছে যুদ্ধ আর ধ্বংসের প্রতি তীব্র ঘৃনা ও ক্ষোভ আর শিশুদের জন্য ভালোবাসা।

বিশ্বের সেরা সব কার্টুনিস্ট এঁকেছেন আয়লান কুর্দির শেষ শয়ানের ছবি। হিউম্যানিটি ওয়াশড অ্যাসোর এই হ্যাশট্যাগের মাধ্যমে তারা ছবিগুলো প্রকাশ করেছেন।

একটি ছবিতে দেখা যায়, মা রূপী এক পরী আসছেন আয়লানকে নিতে, তাঁর মৃতদেহ পড়ে আছে কিন্তু আত্মা নিয়ে যাচ্ছেন মা।

খালিদ আবদুল্লাহ এঁকেছেন, কোন এক দেবদূত এসে শিশুটিকে নিয়ে যাচ্ছে আর সেখানে লেখা ‘এবার মানবতা ভিসার জন্য কোন সুযোগ চাইবে না’।

একটি সুন্দর বিছানায় স্বপ্নের আবেশে শিশুটি ঘুমাচ্ছে। স্টিভ ড্যানিসের এই কার্টুনের নিচে লেখা ‘এই গল্পটা আসলে এভাবে শেষ হওয়ার কথা ছিলো’।

ঘালিয়া আল তাওয়াল সমাধির মধ্যে শিশুটির ছবি এঁকে লিখেছেন, ‘তাঁকে ঘুমাতে দাও, এটা আমাদের জেগে ওঠার সময়’।

সিরিয়ান শিল্পী কুর্দ ইয়াসির আহমেদ সামুদ্রিক প্রাণীদের কান্নার ছবি, মাঝে আয়লানের মৃতদেহ আর পেছনে নিরাপত্তারক্ষীর ছবি ব্যবহার করে কার্টুন করেছেন।

শেখদের সামনে শিশুটির মৃতদেহ দিয়েও তৈরি করা হয়েছে কার্টুন। বোঝানো হয়েছে এই মানুষগুলোকে ধ্বংস করে তেল বিক্রির টাকা কোথায় রাখছেন শেখরা?

সমুদ্রে আয়লানের মৃতদেহ আর ইউরোপের মানচিত্রের মাঝে কাঁটাতারের মৃতদেহ দিয়ে এঁকেছেন কার্টুনিস্ট আলখাতিব। এই কার্টুনগুলো ঘুরে ফিরছে ফেসবুক, টুইটার, পিন্টারেস্ট, লিঙ্কডইনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।