চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আয়কর ব্যবহারের দৃশ্যমান বাস্তবতা দেখতে চান করদাতারা

করদাতাদের অর্থ যে কাজে ব্যবহার হচ্ছে তার দৃশ্যমান বাস্তবতা তারা দেখতে চায় বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

বুধবার বিকেলে রাজধানীতে এনবিআরের নতুন ভবনে ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা’ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শফিউল ইসলাম বলেন: করদাতারা বিশেষ করে বিদ্যুৎ, গ্যাস ও অবকাঠামোর উন্নয়ন দেখতে চায়। যেমন পদ্মাসেতু এখন দৃশ্যমান হয়েছে। অন্যান্য খাতগুলোও যেন এভাবে দেখা যায়, সেই প্রত্যাশা থাকে তাদের।

‘করদাতারা কর দিয়ে তখনই আনন্দ পান যখন তারা দেখেন, দেশের অবকাঠামোর উন্নয়ন হচ্ছে, চারদিকে আলো জ্বলছে, ব্রীজ তৈরি হচ্ছে, রাস্তা ও রেলের উন্নয়ন হচ্ছে। তবে দেশের যেসব উন্নয়ন কাজ চলমান রয়েছে সেসব সম্পন্ন করতে অবশ্যই অর্থের যোগান দরকার। আর এই অর্থ এসব কর থেকেই আসে।’

কর দেয়া এখন সংস্কৃতিতে রূপান্তর হয়েছে মন্তব্য করে তিনি বলেন: মেলায় অভাবনীয় সাফল্য দেখা গেছে। নতুন করদাতা অনুসন্ধান ও তাদের করদানে উদ্বুদ্ধ করতে সম্মাননা দেয়া হয়েছে। এর ফলে অনেকে স্বপ্রণোদিত হয়ে কর দিতে এসেছে। এজন্য এনবিআরকে ধন্যবাদ।

অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন: দেশে একটি রাজস্ববান্ধব পরিবেশ তৈরি হয়েছে। যা আমাদের অনুপ্রাণিত করছে। করদাতাদের সেবা দিতে আমরা বদ্ধপরিকর। এই মেলায় এনবিআরের কর্মকর্তা-কর্মচারিরা করদাতাদের সেবা দিয়ে তা প্রমাণ করেছে।

কর দিয়ে জনগণ মেলা থেকে হাসিমুখে ফিরে গেছেন মন্তব্য করে তিনি বলেন: ঢাকায় আগামী ১২ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর মেলার সুবিধা নিয়ে জনগণ আয়কর পরিশোধ করতে পারবেন। আশাকরি এই সময়ে সবাই নিজ উদ্যোগে কর পরিশোধ করবেন।

এবারের মেলায় সারাদেশে আয়কর আহরণ হয়েছে দুই হাজার ২শ ১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা। গত বছরের চেয়ে এবার আয়কর বেশি আহরণ হয়েছে ৮৭ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার ৪১০ টাকা। যা গত বছর ছিল ২ হাজার ১শ ২৩ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা। অর্থাৎ এ বছর আয়করে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ১২ শতাংশ।

এছাড়া এবার আয়কর মেলা থেকে সেবা নিয়েছে ১১ লাখ ৬৯ হাজার ৫শ ৬৯ জন। গত বছর যা ছিল ৯ লাখ ২৮ হাজার ৯শ ৭৩ জন। আর রিটার্ন দাখিল করেছেন ৩ লাখ ৩৫ হাজার ৪শ ৮৭ জন। গত বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৯৪ হাজার ৫শ’ ৯৮ জন।