চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আসতে শুরু করেছে অতিথি পাখি

ছয় ঋতুর দেশ বাংলাদেশ। ঋতু পরিক্রমায় বাংলা সাজে নানা রঙে। হেমন্তের বিদায়ে শীত আসে কুয়াশার চাদরে। এখন শীতকাল। অসংখ্য পাখি আসতে শুরু করেছে আমাদের দেশে।

প্রচন্ড ঠান্ডা ও বরফের আচ্ছাদনে যখন সাইবেরিয়া ও অন্যান্য শীতপ্রধান অঞ্চল ঢেকে যায়, তখন নিরাপদ আবাসস্থল ও খাদ্যের সন্ধানে অসংখ্য পাখি পরিযায়ন করে আমাদের দেশে আসে। এই পরিযায়নে পাখিরা হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়।

এসময় অধিকাংশ পাখি রাতে চরাচল করে। এটা তাদের সহজাত স্বভাব এবং বংশ পরম্পরায় চলতে থাকে। পরিযায়ী পাখিদের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির বাটন, গুলিন্দা, জৌরালি, গাঙচিল, পানচিল, জিরিয়াসহ রঙ বেরঙের অসংখ্য হাঁস। এদের বেশীরভাগই জলচর। মূলত হাওর, মোহনা, উপকূলীয় দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে এরা আশ্রয় নেয়।

দেশীয় পাখির সাথে এদের মিরনমেলায় ভরে ওঠে বাংলাদেশ। সুমধুর কলকাকলিতে মুখরিত হয় বাংলার চারপাশ। শীতকাল অতিবাহিত করে ফিরে যায় এরা। আর এই স্বল্প সময়ের মধ্যে পাখিরা ক্ষতিকারক পোকামাকড় দমন এবং মাটিকে উর্বর করে ফিরে তোলাসহ জলজ পরিবেশকে সুন্দর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিন্তু আবাসস্থল ধ্বংস এবং অবৈধ শিকার করায় এদের সংখ্যা কমে যাচ্ছে। আগের মতো আর দেখা যায় না। ফলে আমাদের প্রতিবেশব্যবস্থা ভারসাম্যহীন হচ্ছে। এজন্য এই পাখিদের রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। নিরাপদ আবাসস্থল ও পর্যাপ্ত খাবারের নিশ্চিয়তা দিতে হবে।