চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আমরা দল হিসেবে খেলতে পারিনি: মুমিনুল

হারটা প্রায় অবধারিতই ছিল। তাই বলে ৩৩২ রানের ব্যবধান! ম্যাচ শেষ চতুর্থ দিন সকালের প্রথম ঘণ্টাতেই। এমন হার অপ্রত্যাশিত ছিল। সাউথ আফ্রিকা সফরে প্রথম টেস্টে বাংলাদেশ কিছুটা লড়াই করলেও সিরিজের শেষ ম্যাচে অসহায় আত্মসমর্পণ।

বড় ব্যবধানে হারের কারণ হিসেবে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানালেন দল হিসেবে খেলতে না পারার কথা। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বললেন, ‘ব্যাখ্যা একটাই ভাই, আমরা খুব বাজে ব্যাটিং করেছি। এটাই, আর কিছু না। আমার কাছে মনে হয় বাজে ব্যাটিং করেছি আমরা। দল হিসেবে আমরা ওভাবে খেলতে পারিনি।’

‘কোনো দিক দিয়ে পিছিয়ে ছিলাম না। আমার মনে হয় আমরা দল হিসেবে খেলতে পারিনি। প্রথম টেস্টে আমরা হেরেছি, কিন্তু দেখেন প্রথম ইনিংসে দল হিসেবে ভালো ব্যাটিং করেছি। ঐ জিনিসগুলো পুনরাবৃত্তি করতে পারিনি, সেশন বাই সেশন ব্যাটিং করা, লম্বা সময় টিকে থাকা, এ জিনিসগুলো মিসিং ছিল।’

পেস-স্বর্গে বাংলাদেশকে স্পিনে ঘায়েল করেছে সাউথ আফ্রিকা। ডারবানের মতো পোর্ট এলিজাবেথেও কেশভ মহারাজের ঘূর্ণিতে নাকাল মুমিনুল-মুশফিকরা। প্রথম টেস্টে ২২০ রানে হারের পর দ্বিতীয় ও শেষ ম্যাচে পরাজয় আরও বড় ব্যবধানে।

সফরে ওয়ানডে সিরিজ জিতলেও টেস্টে হতাশ করল বাংলাদেশ। সোমবার চতুর্থ দিনের সকালটা দুঃস্বপ্নের মতো কাটে সফরকারীদের। আগেরদিনের ৩ উইকেটে ২৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৭ উইকেট খরচায় যোগ করতে পারে আর মাত্র ৫৩ রান। তামিম-লিটনরা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ৮০ রানে।