চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আপেলের বীজ ভয়ংকর

সবচাইতে পুষ্টিকর ফলগুলোর মধ্যে একটি হলো আপেল। বলা হয়ে থাকে প্রতিদিন একটি করে আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যাওয়ারও প্রয়োজন হয় না। কিন্তু এই আপেলের কারণেই আপনার স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হতে পারে। কারণ আপেলের বীজ খুবই বিষাক্ত।

কী থাকে আপেল বীজে?
আপেল বীজে থাকে অ্যামিগডালিন। এই পদার্থটি পাচক রসের সংস্পর্শে এলে বিষাক্ত সায়ানাইড উৎপন্ন করে। অ্যামিগডালিন থেকে নিঃসৃত সায়ানাইড এবং সুগার শরীরে মিশে হাইড্রোজেন সায়ানাইডে পরিণত হয়। হাইড্রোজেন সায়ানাইডের কারণে শরীর অসুস্থ হয়ে পরে, এমনকি মৃত্যুও হতে পারে। তবে আস্ত বীজ গিলে ফেললে সাধারণত এ ধরণের বিষক্রিয়া হয় না।

সায়ানাইড যেভাবে ক্ষতি করে
পৃথিবীর সবচেয়ে বিষাক্ত উপাদানগুলোর মধ্যে একটি হলো সায়ানাইড। সায়ানাইড শরীরের অক্সিজেন সরবরাহতে বাঁধা দেয়। সায়ানাইড মস্তিষ্ক এবং হৃদপিণ্ডকে বিকল করে দেয়। কেমিক্যাল আকারে সায়ানাইড পাওয়া যায়। আর থাকে কিছু ফলের বীজে যেমন আপেল, চেরি, আপ্রিকট, পাম এবং পিচ। তবে এইসব ফলের বিষাক্ত বীজগুলোর প্রতিটিতেও থাকে শক্ত আবরণ। ফলে বিষাক্ত উপাদান ফলের সংস্পর্শে আসেনা।

কতটুকু খেলে বিপদ?
এক কাপ আপেলের বীজের গুড়া একজন মানুষের মৃত্যু ঘটানোর জন্য যথেষ্ট। কেউ যদি দশটি বীজও চিবিয়ে খেয়ে ফেলে তাহলে মাথা ব্যথা, বমি ভাব, হজমে সমস্যা, পেট ব্যথা কিংবা দুর্বলতা অনুভব করতে পারে। অসাবধানতার কারণে একটি দুটি বীজ খেলে শরীরে তেমন কোনো সমস্যা বোঝা যায়না। তবে আপেল খাওয়ার আগে অবশ্যই বীজ ছাড়িয়ে খাওয়াটাই বুদ্ধিমানের কাজ। টাইমস অব ইন্ডিয়া।