চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আপন জুয়েলার্সের শোরুম থেকে ৮৫ জনকে শুল্ক গোয়েন্দাদের স্বর্ণ হস্তান্তর

গ্রাহকের মেরামতের জন্য রাখা গচ্ছিত স্বর্ণ হস্তান্তরে আপন জুয়েলার্সে পাঁচ শোরুম থেকে ১৮২ জনের মধ্যে ৮৫ জনকে ২ কেজি ৩৩ গ্রাম স্বর্ণালঙ্কার ফেরত দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। শুল্ক গোয়েন্দা মহাপরিচালক ড. মইনুল খান সোমবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন।

শুল্ক গোয়েন্দার ডিজি ড. মইনুল খান চ্যানেল আই অনলাইনকে বলেন: আপন জুয়েলার্স কর্তৃক সরবরাহকৃত ১৮২ জন গ্রাহকের মধ্যে উত্তরা শাখায় ১৫ জন, সুবাস্তু ইমাম স্কয়ার শাখায় ১৩ জন, গুলশান ডিসিসি মার্কেট শাখায় ১৫ জন, মৌচাক শাখায় ১৯ জন এবং সীমান্ত স্কয়ার শাখায় ২৩ জনসহ সর্বমোট ৮৫ জন গ্রাহক উপস্থিত হয়ে যথাসময়ে প্রামাণ্য দলিল প্রদর্শন করে তাদের গচ্ছিত স্বর্ণালংকার ফেরত নেন। ফেরত মোট স্বর্ণের পরিমাণ ২ কেজি ৩৩ গ্রাম।

তিনি আরো জানান, অবশিষ্ট গ্রাহক উপস্থিত না হওয়ায় তাদের স্বর্ণ ফেরত দেওয়া সম্ভব হয় নি। এ বিষয়ে পরবর্তী সময় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ২৫ সদস্য বিশিষ্ট দল শুল্ক গোয়েন্দার এই কার্যক্রমে সর্বাত্মক সহায়তা প্রধান করে।  এছাড়াও বাজুসের কর্মকর্তারাও শুল্ক গোয়েন্দাদের সঙ্গে সহায়তা প্রদান করেছে।

সোমবার সকাল ১০টা থেকে একযোগে পাঁচটি শাখা থেকেই শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা গ্রাহকদের কাগজপত্র দেখে স্বর্ণালঙ্কার ফেরত দেওয়া শুরু করে। শুল্ক গোয়েন্দা বিভাগের সহকারী পরিচালক মো. জাকারিয়া জানান, রসিদ ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা নিয়ে স্বর্ণ ফেরত দেওয়া হচ্ছে।

আপন জুয়েলার্সের সীমান্ত স্কয়ার শো-রুমের ম্যানেজার ইফতেখার আহমেদ বলেন: শুল্ক গোয়েন্দা অধিদফতরের সিদ্ধান্ত অনুযায়ী গ্রাহকদের স্বর্ণ ফেরত দিচ্ছি। যেসব গ্রাহক স্বর্ণ কেনার জন্য অগ্রিম টাকা দিয়েছিলেন, সেগুলো কিভাবে ফেরত দেবেন, জানতে চাইলে তিনি বলেন, ‘তাদের টাকা ফেরত দেওয়ার ব্যাপারে শুল্ক গোয়েন্দা অধিদফতরে মঙ্গলবার শুনানি হওয়ার কথা রয়েছে। শুনানিতে যে সিদ্ধান্ত নেওয়া হবে, সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।’

বনানীর হোটেল রেইনট্রিতে দুই তরুণীকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত সাফাত আহমেদের বাবা আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ। ওই ঘটনার পর কাস্টমস কর্তৃপক্ষ আপন জুয়েলার্সের পাঁচটি শাখায় অভিযান চালায়। গত ১৪ ও ১৫ মে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা আপন জুয়েলার্স থেকে প্রায় সাড়ে ১৩ মণ স্বর্ণ ও ৪২৭ গ্রাম ডায়মন্ড আটক করে। গত ১৪ ও ১৫ মে আপন জুয়েলার্সের ৫টি শাখায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের ৫টি দল অভিযান চালায়। অভিযানকালে শাখা সমূহে থেকে সাড়ে ১৩ মণ স্বর্ণ ও ৪২৭ গ্রাম ডায়মন্ড জব্দ করা হয়। এখন পর্যন্ত মালিকপক্ষ এসব স্বর্ণ ও ডায়মন্ডের কোনও বৈধ কাগজ দেখাতে পারেননি। যার মধ্যে গ্রাহকের মেরামতের জন্য অক্ষত অবস্থায় ছিল তা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ।