চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আত্মবিশ্বাসী রুমানা যাচ্ছেন বিগব্যাশ খেলতে

ব্রিসবেন হিটের হয়ে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টুয়েন্টি লিগ বিগব্যাশ খেলতে যাচ্ছেন দেশসেরা অলরাউন্ডার রুমানা আহমেদ। মঙ্গলবার রাত সাড়ে ১০টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশ ছাড়বেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক।

মেয়েদের বিগব্যাশে দল পাওয়া আরেক বাংলাদেশি ক্রিকেটার খাদিজাতুল কুবরা অস্ট্রেলিয়া যাবেন ১৬ জানুয়ারি। এ অফস্পিনার খেলবেন মেলবোর্ন স্টারসের হয়ে।

বেশ কয়েকদিন ভিসার জন্য দৌড়ঝাঁপ করে কাটিয়েছেন রুমানা। ভিসা পাওয়ার পর মঙ্গলবার হাতে পেয়েছেন অস্ট্রেলিয়াগামী বিমানের টিকিটও। স্বপ্ন পূরণের পথে হাঁটতে থাকা রুমানা এমন সুযোগের উচ্ছ্বাসটা লুকালেন না, ‘অনেক প্রতীক্ষার পর টিকিটটা হাতে পেলাম। অনেক ভাল লাগছে। আমার আগে থেকেই স্বপ্ন ছিল, অস্ট্রেলিয়ায় কবে খেলতে যাব। তবে আমার পুরো টিম নিয়ে যাওয়ার ইচ্ছা ছিল। তারপরও নিজের যোগ্যতা বলেন বা দলের পক্ষ থেকে বলেন, বিগব্যাশে খেলতে যাচ্ছি; ভেতর থেকেই আমি ভীষণ আনন্দিত।’

সম্প্রতি ভারত সফরে ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন রুমানা। দেশের হয়ে খেলার ধারাবাহিকতা ধরে রাখতে চান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও। অস্ট্রেলিয়া পৌঁছে প্রথম কয়েকদিন দলের সঙ্গে অনুশীলন করবেন। টিম ম্যানেজমেন্টের মন জয় করতে পারলে দ্রুতই সুযোগ মিলবে ম্যাচ খেলারও। জানালেন, সুযোগ পেলে খেলতে চান আত্মবিশ্বাসের সঙ্গেই।

‘আসলে আমি মনে মনে ভাবী যে, আমাকে একটা সুযোগ দিক। কাজে লাগানোর চেষ্টা করবো। ভারত সফরের আত্মবিশ্বাসটা ধরে রাখার চেষ্টা করবো।’

রুমানার দল ব্রিসবেন আট ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শেষ চারের লড়াইয়ে আছে। তাদের পরের ম্যাচ ১২ জানুয়ারি, মেলবোর্ন স্টারসের সঙ্গে। রুমানা দলটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন লিগপর্বের ম্যাচ পর্যন্ত। ২৯ জানুয়ারি দেশে ফিরে আসবেন। বিগব্যাশের ফাইনাল ৪ ফেব্রুয়ারি।

রুমানা ও খাদিজা বিগব্যাশে দল পাওয়ার সুখবরটা পান গত বছরের নভেম্বরে। তখনই তাদের জন্য জার্সি পাঠিয়ে দেয় ফ্র্যাঞ্চাইজি দুটি।

২০১১ সালে বাংলাদেশের অভিষেক ওয়ানডেতে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া মধ্য দিয়ে শুরু, রুমানা ধীরে ধীরে হয়ে উঠেছেন ওয়ানডে স্পেশালিষ্ট। ব্যাট-বলে এখন দলের সবচেয়ে সফল ক্রিকেটার। ওয়ানডেতে সর্বোচ্চ রান ও উইকেট এখন তার দখলেই। টি-টুয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহক। গত বছর মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিকটাও করেছেন। অফস্পিনার খাদিজা সেখানে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।