চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইসিসির ‘ডিমেরিট’ সিদ্ধান্তের বিপক্ষে লড়বে বিসিবি

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দ্বিতীয় টেস্ট আড়াইদিনে শেষ হওয়ার পর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটকে নিম্নমানের বলে অভিহিত করে আইসিসি। ম্যাচ রেফারি ডেভিড বুনের প্রতিবেদনের ভিত্তিতে ভেন্যুর জন্য শাস্তি হিসেবে যোগ করা হয় একটি ডিমেরিট পয়েন্ট। বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে বিসিবি। সবকিছু আবারও পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত জানাতে আইসিসির কাছে আপিলও করা হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

বুধবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি বিষয়টি আমলে নেয়ার কথা জানিয়েছে। আগামী ১৪ মার্চ বিসিবির আপিল সংক্রান্ত শুনানির দিন ধার্য করেছে সংস্থাটি। আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস ও ক্রিকেট কমিটির প্রধান অনিল কুম্বলের উপস্থিতিতে ইস্যুটির শুনানি হবে।

শুনানিতে ম্যাচ রেফারির প্রতিবেদন ছাড়াও থাকবে বিসিবির নিজম্ব প্রতিবেদন এবং ম্যাচের ভিডিও।

মূর্তিকারিগর

গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্টের পর আউটফিল্ডকে ‘বাজে’ আখ্যা দিয়ে হোম অব ক্রিকেটকে দুটি ডিমেরিট পয়েন্ট দিয়েছিল আইসিসি। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে আরও একটি যোগ হওয়ায় ঝুঁকিতে আছে ভেন্যুটি।

আইসিসির আইনে কোন ভেন্যু পাঁচ বছরের মেয়াদে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারে না। সেখানে ছয় মাসের মধ্যেই বাংলাদেশ পেল তিনটি ডিমেরিট পয়েন্ট।