চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অ্যাপল-অ্যামাজনের সার্ভারে চীনা গোয়েন্দাদের নজরদারি

অ্যাপল ও অ্যামাজনসহ ৩০টি মার্কিন প্রতিষ্ঠানের সার্ভারে গোপনে কম্পিউটার চিপ ঢুকিয়ে ডাটা এক্সেস নিয়েছে চীনা গোয়েন্দারা। ব্লুমবার্গ বিজনেস উইকের এক প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। তবে লিখিত বিবৃতির মাধ্যমে এই প্রতিবেদনের সত্যতা অস্বীকার করেছে অ্যাপল ও অ্যামাজন।

ওই প্রতিবেদনে বলা হয়, তথ্যকেন্দ্রের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম তৈরির সময় কৌশলে ক্ষুদ্র আকৃতির মাইক্রো চিপ হার্ডওয়্যারের মধ্যে স্থাপন করা হয়েছে। এ চিপের মাধ্যমে অ্যাপল ও অ্যামাজন ওয়েব সার্ভার চীন সরকারের নজরদারির শিকার হয়েছে বলে মনে করা হচ্ছে।

গোয়েন্দা সংস্থা থেকে শুরু করে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও কর্মকর্তারা নজরদারি আছেন বলে মনে করা হচ্ছে । প্রতিবেদনে দাবি করা হয়, সার্ভারে ব্যবহৃত হার্ডওয়্যারে স্থাপিত এ চিপের মাধ্যমে চীন বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার অভ্যন্তরীণ নেটওয়ার্কে গোপন প্রবেশাধিকার পেয়ে থাকতে পারে।

অ্যাপল, এডব্লিউএস ও সুপার মাইক্রো ব্লুমবার্গ বিজনেস উইকের প্রতিবেদন প্রত্যাখ্যান করে জানায়, অনুসন্ধানে তাদের তথ্যকেন্দ্রে ব্যবহৃত হার্ডওয়্যারে কোনো ধরনের গুপ্ত চিপ পাওয়া যায়নি। সরকারি ও করপোরেট সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদন প্রকাশ করা হলেও প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে দাবি করা হয়, সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাছাই করেই তারা তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করে।