চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্কার ২০২২: সেরা নির্মাতার পুরস্কার জিতলেন জেন ক্যাম্পিয়ন

চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯৪তম আসরের বিজয়ীদের নাম ঘোষণা হলো আজ (২৮ মার্চ)। এবার সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব ডগ)। অস্কারজয়ী তৃতীয় নারী নির্মাতা তিনি।

সেরা পরিচালক হিসেবে দুবার অস্কারের জন্য মনোনীত প্রথম নারী পরিচালক জেন ক্যাম্পিয়ন। তাই তিনিই যে এই পুরষ্কারটি পাবেন, তা আগে থেকেই অনুমান করা গিয়েছে।

ডার্ক ওয়েস্টার্ন ঘরানার ছবি ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। নিউজিল্যান্ডের প্রখ্যাত পরিচালক জেন ক্যাম্পিয়ন ছবিটি নির্মাণ করেছেন এক যুগ বিরতির পর। থমাস স্যাভেজের ১৯৬৭ সালের একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। ফিল নামের এক ব্যক্তি তার আশেপাশের সবার মনে নানা ভয় ঢুকায়। তার ভাই জর্জ নতুন বিয়ে করে স্ত্রী ও ছেলেকে বাড়িতে নিয়ে এলে, ফিল তাদেরকে নানাভাবে কষ্ট দেয়। পরে তার মনে ভালোবাসা জন্মায় তাদের জন্য।

সেরা নির্মাতার মনোনয়ন তালিকায় আরও ছিলেন কেনেথ ব্রানা (বেলফাস্ট), রিয়ুসুকে হামাগুচি (ড্রাইভ মাই কার), পল থমাস অ্যান্ডারসন (লিকোরিস পিৎজা), জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব দ্য ডগ) ও স্টিভেন স্পিলবার্গ (ওয়েস্ট সাইড স্টোরি)।

৯৪তম এই আসরটির মাধ্যমে মহামারির পরে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হয়েছেন। অস্কার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেল। এছাড়াও দেখা গেছে স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজ চ্যানেলে।