চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবশেষে যাত্রা শুরু করছে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল

অনেক জল্পনা কল্পনার পর অবশেষে যাত্রা শুরু করছে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ‘সি-মি-ইউ-ফাইভ’। রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুয়াকাটায় সাবমেরিন কেবল কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে ব্যবহারকারীরা আরও সহজে এবং সুলভে ইন্টারনেট সুবিধা পাবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তারানা হালিম জানান, ক্রমবর্ধমান চাহিদা আর দুর্ঘটনায় ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে যাওয়া থেকে রক্ষা পেতে প্রথম কেবলের সঙ্গে যুক্ত হচ্ছে দ্বিতীয় সাবমেরিন কেবল। ২০০৫ সালের প্রথম কেবল থেকে পাওয়া সেকেন্ড প্রতি ৩শ’ গিগাবাইট ইন্টারনেটের সঙ্গে এবার ধাপে ধাপে যুক্ত হচ্ছে আরো দেড় হাজার গিগাবাইট ইন্টারনেট।

তিনি জানান, প্রথম কেবল থেকে ইতোমধ্যে ভারতের অঙ্গরাজ্যে ইন্টারনেট রপ্তানির পর এবার দ্বিতীয় কেবলের ইন্টারনেট স্থানীয় চাহিদা মিটিয়ে মালয়েশিয়া, ভুটান এবং ভারতে রপ্তানির পরিকল্পনা করেছে সরকার।

দ্বিতীয় এই সাবমেরিন কেবলটি স্যাটেলাইটের ওপর নির্ভরতা কমাবে। আপাতত: ২শ গিগাবাইট দিয়ে শুরু হলেও এই কেবলের সক্ষমতা প্রায় দেড় হাজার গিগাবাইট। নতুন এই কেবলটির মেয়াদকাল ২০ থেকে ২৫ বছর।