চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবশেষে প্রকাশ্যে এলেন জ্যাক মা

দুই মাসের বেশি সময়ের পর প্রকাশ্যে এলেন জ্যাক মা। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা নিখোঁজ হয়েছেন, কিছুদিন ধরে এমন গুজব সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লেও বুধবার চীনের পল্লী শিক্ষকের সঙ্গে সাক্ষাত করতে দেখা গেছে জ্যাক মা’কে।

সিএনএন নিউজের তথ্য মতে, বুধবার সকালে চীনের ১০০ জন পল্লী শিক্ষকের সাথে অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি টের পাওয়া যায়। একটি স্থানীয় ব্লগে প্রথম তার বিষয়টি নিয়ে লেখা হয়। পরে ওই সম্মেলনে ছিলেন এমন কয়েকজন বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে চীনা উদ্যোক্তা জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরের শেষে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন।

এরপর নভেম্বরে আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। অ্যান্ট গ্রুপ আর্থিক সেবাদাতা প্রযুক্তি প্রতিষ্ঠান। নীতিগত পরিবর্তন লুকানোর অভিযোগে সাংহাই শেয়ারবাজার অ্যান্ট গ্রুপের তালিকাভুক্তির বিষয়টি স্থগিত করে। এর মাধ্যমে কোম্পানি আর শেয়ারবাজারে আসতে পারেনি। অথচ কোম্পানিটির চাহিদা এত বেশি ছিল যে ধারণা করা হচ্ছিল, এটি পূর্বের সব রেকর্ড ভেঙে ফেলবে।

এরপর জ্যাক মা প্রকাশ্যে আসেননি। এমনকি তিনি একটি টেলিভিশন শোর চূড়ান্ত পর্বেও উপস্থিত ছিলেন না। ওই অনুষ্ঠানের বিচারকদের একজন তিনি। এতে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন।