চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অনুমতি ছাড়াই ব্যবহারকারীর ইমেইল তথ্য সংগ্রহ করেছে ফেসবুক

দেড় মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ইমেইল ঠিকানা অনুমতি ছাড়াই সংগ্রহ করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগের এই নেটওয়ার্কটি নিজেই এমন তথ্য জানিয়েছে।

তথ্য সংগ্রহের এই প্রক্রিয়াটি অনিচ্ছাকৃত ঘটেছে বলেও জানায় প্রতিষ্ঠানটি। নতুন সদস্যদের তথ্য যাচাই করতে গিয়েই এই ঘটনাটি ঘটেছে।

ফেসবুক নতুন ব্যবহারকারীদের জানায়, ইমেইল পাসওয়ার্ড দিতে আর তখনই তাদের যোগাযোগের একটা কপি নিয়ে নেয়। তবে ফেসবুক বলছে, তারা এখন নতুন ব্যবহারকারীদের নিয়ন্ত্রণের পদ্ধতি পরিবর্তন করেছে, যেন নতুন সদস্যদের আর নিজেদের তথ্য সরবরাহ করতে না হয়।

তবে যাদের যাদের তথ্যাদি নেওয়া হয়েছে তাদের জানানো হবে আর অনুমতি ছাড়া যেসব তথ্য সংগ্রহ করা হয়েছে সেগুলো ডিলিট করা হবে। এর আগে নেওয়া তথ্যগুলো দিয়ে ব্যবহারকারীর সামাজিক ও ব্যক্তিগত যোগাযোগ ধারা আরো উন্নত করার কাজে ব্যবহার করাই উদ্দেশ্য ছিলো ফেসবুকের।

যারা যারা এক দশক বা তারও আগে ফেসবুকে যোগ দিয়েছেন, তারাই সব তথ্য দেয়ার পদ্ধতিতে হ্যামূলক চিহ্ন দিয়েছেন। এটি যোগাযোগমাধ্যমটি আরো ব্যবহার উপযোগী করার পদ্ধতি মনে হয়েছিলো। তাতে সমস্যাটাই বা কি হবে? তবে এরপরে ফেসবুকের নানান তথ্য স্ক্যান্ডালের পরে আমরা আরো বেশি সচেতন হয়েছি বলে জানান তথ্যপ্রযুক্তি প্রতিনিধি রোরি সেলান।

তাই বর্তমানে যাদের তথ্যাদি নেওয়া হয়েছে তাদের সেই বিষয়ে নোটিফিকেশন দেওয়া হবে।