চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অতৃপ্তি নিয়েই বিদায় বললেন শোয়েনস্টাইগার

আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেন জার্মান মিডফিল্ডের প্রাণভোমরা বাস্তিয়ান শোয়েনস্টাইগার। ইতিমধ্যে জার্মান কোচ জোয়াকিম লো-কে জানিয়ে দিয়েছেন; জাতীয় দলের জন্য তাকে যেনো আর বিবেচনা না করা হয়। তবে জাতীয় দলকে বিদায় জানালেও ক্লাব জার্সিতে ফুটবল চালিয়ে যাবেন এ জার্মান মেশিন। 

২০০৪ সালে অভিষেকের পর থেকেই জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ। মাত্র দু’বছর আগেই জিতেছেন বিশ্বকাপ। তবে ইউরোপ জয়ের মুকুট ছুঁয়ে দেখা হয়নি জাতীয় দলের জার্সি গায়ে। সেই আক্ষেপ থেকেই শেষ বেলায় বলেছেন, ইউরো জিততে না পারার অতৃপ্তি নিয়েই বিদায় বলতে হচ্ছে!’

জার্মানির জার্সি গায়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড রয়েছে ম্যানইউ এ মিডফিল্ডারের। তার সামনে রয়েছেন শুধু মাত্র-লুকাস পোডলস্কি, মিরোস্লাভ ক্লোসা ও লোথার ম্যাথাউস।

ফ্রান্সের মাটিতে ইউরোকে ক্যারিয়ারে শেষ সুযোগ হিসেবে দেখলেও শেষ পর্যন্ত স্বপ্নভঙ্গ। ২০০৮ সালে দলকে ফাইনালে তুলে নিয়ে গেলেও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। বিদায় বেলায় ম্যানচেষ্টারে নতুন করে নাম লেখানো শোয়েন বলেন, ‘দেশের হয়ে ১২০টি ম্যাচ খেলেছি। অনেক অবিশ্বাস্য ও দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী হয়েছি…………..

লো জানতেন এবারের ইউরো আমার কাছে কতটা প্রার্থিত ছিল। সেই ১৯৯৬ সাল থেকে তো এটা জেতা হয়নি আমাদের। কিন্তু সেটা এবারও হলো না। এই বাস্তবতা মেনে নিতে হবে। ২০১৮ বিশ্বকাপের জন্য আমি দলকে শুভকামনা জানাচ্ছি।’