চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অতিরিক্ত হাত ধোয়ায় যে ক্ষতি

দৈনন্দিন জীবনে হাত ধোয়া একটি অত্যন্ত স্বাস্থ্যকর এবং জরুরি অভ্যাস। বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে সাবান দিয়ে হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। তবে অতিরিক্ত হাত ধোয়াতে রয়েছে কিছু ক্ষতিকর দিক।

ঘন ঘন মুখ ধোয়ার ফলে যেমন মুখের ত্বক শুষ্ক হয়ে পড়ে তেমনি বার বার হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার ব্যবহার করার ফলেও হাতের ত্বক তার নিজস্ব আর্দ্রতা হারাতে শুরু করে। হাতের চামড়া শুষ্ক হয়ে পড়ে। ঘন ঘন হাত ধোয়ার ফলে হাতের চামড়ার দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা।

বার বার হাত ধোয়ার ফলে হাতের ত্বক অত্যাধিক শুষ্ক হয়ে পড়ে। শুষ্ক ত্বকে চুলকানি, ফুসকুড়ির মতো সমস্যা তৈরি হওয়ার প্রবণতা বেশি দেখা যায়।

এছাড়া বার বার সাবান দিয়ে হাত ধোয়ার ফলে এক্সিমা, অ্যাটোপিক ডার্মাটাইটিস, সোরিয়াসিসের মতো সমস্যা আশঙ্কা থেকে যায়।

বিশেষ করে সাবানে থাকা সোডিয়াম লরিল সালফেট, সো়ডিয়াম লরেথ সালফেট জাতীয় রাসায়নিক পদার্থ ত্বকের অভ্যন্তরে ক্ষত সৃষ্টি করে। ত্বকের পিইচ হারের ভারসাম্যহীনতা তৈরি হয়।

আর সেজন্য হাতের ত্বক ভালো রাখতে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করা যেতে পারে।

হাতের ত্বক নরম ও মসৃণ রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে কারন ময়েশ্চারাইজার ত্বকের সতেজতা বজায় রাখে।

ঘুমানোর পূর্বে হাত ধুয়ে নিয়ে হালকা করে অ্যালোভেরা জেল হাতে মেখে নিলে সারা রাত ত্বকের কোষগুলি পুষ্টি পেয়ে ত্বকের সুস্বাস্থ্য বজায় থাকে।

তবে ধোয়ার সঙ্গে সঙ্গে হাত মুছে নেয়া জরুরি এবং সাবান ব্যবহার করলেও মৃদু ক্ষারযুক্ত সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার করতে হবে।