চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করতে সময় বেঁধে দিল বিটিআরসি

একজন গ্রাহকের নামে ১৫টির অধিক সিম নিবন্ধিত থাকলে বাড়তি সিমগুলো নিষ্ক্রিয় করার জন্য নির্দেশনা জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিজ উদ্যোগে সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের সাথে যোগাযোগ করে বাড়তি সিম নিষ্ক্রিয় করতে হবে।

এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি মোবাইল অপারেটরগুলোর কাছেও এ বিষয়ে নির্দেশনা পাঠিয়েছে বিটিআরসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একজন গ্রাহকের নামে অপারেটর নির্বিশেষে নিবন্ধিত সিমের সংখ্যা সর্বোচ্চ ১৫টি নির্ধারণ করা হয়েছে। যে সকল গ্রাহকের নিবন্ধিত সিম ১৫টির বেশি, তাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অপারেটরের গ্রাহক সেবা কেন্দ্রে গিয়ে বাড়তি সিম নিষ্ক্রিয় করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করা না হলে কমিশন নির্ধারিত পদ্ধতিতে সিমগুলো নিষ্ক্রিয় করা হবে। সেক্ষেত্রে প্রয়োজনীয় সিমও নিষ্ক্রিয় হয়ে যেতে পারে বিধায় এই সময়ের মধ্যেই নিজ উদ্যোগে সিম নিষ্ক্রিয় করতে পরামর্শ দিয়েছে বিটিআরসি।

একজন গ্রাহকের নামে কতটি সিম নিবন্ধন করা হয়েছে, তা জানা যাবে *১৬০০১# নম্বরে ডায়াল করে। নম্বরটিতে ডায়াল করে জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্টের শেষের চারটি ডিজিট প্রবেশ করালেই ফিরতি মেসেজে নিবন্ধিত সিমের সংখ্যা এবং সেগুলোর নাম্বার জানিয়ে দেওয়া হবে।

একজন গ্রাহক সর্বোচ্চ ২০টি সিম নিবন্ধন করতে পারেবন, ২০১৬ সালের জুন মাসে এমন সিদ্ধান্ত নেওয়া হলেও আগস্টেই সিদ্ধান্ত পরিবর্তন করে ৫টি সিমের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেওয়া হয়। তবে এ বছরের অক্টোবরে আবারও সিদ্ধান্ত পরিবর্তন করে সর্বোচ্চ ১৫টি সিম নির্ধারণ করা যাবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।