চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অটো সিগন্যালে আরো বেশি যানজট

রাজধানীতে যানজট দূর করতে পরীক্ষামূলকভাবে আবারো অটো সিগন্যাল পদ্ধতি বাস্তবায়নের প্রচেষ্টা চালিয়েছিলো ডিএমপির ট্রাফিক বিভাগ। কিন্তু এতে যানজট আরো বেড়ে যাওয়ায় আপাতত সে উদ্যোগ বাতিল করেছে তারা। পরে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে এ পদ্ধতি চালুর সুপারিশ করেছেন ট্রাফিক বিভাগ।

যানজটের কাছে সব সময়ই নাজেহাল রাজধানীবাসী। দিনের কর্মঘণ্টার অনেকটা সময়ই কাটে রাস্তায়। বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকা সিটি করপোরেশনের প্রকল্প –‘ক্লিন এয়ার এন্ড সাসটেইনেবল এনভয়ারমেন্ট’র আওতায় ঢাকার ৭০টি ইন্টার সেকশন-এর ট্রাফিক সিগন্যালে বসানো হয়েছে টাইমার কাউন্ট ডাউন এবং সেলার প্যানেল।

গত শুক্রবার থেকে অটো সিগন্যালে ট্রাফিক নিয়ন্ত্রণ শুরু হয়েছে। সাপ্তাহিক ছুটির কারণে শনিবার পর্যন্ত সমস্যা না হলেও বিপত্তি ঘটে রোববার থেকে।

ডিএমপি ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ জানান, রাজধানীর কাকলী থেকে শাহবাগ পর্যন্ত পরীক্ষামূলকভাবে অটো সিগন্যাল পদ্ধতি চালু করা হয়েছিলো। কিন্তু তারা দেখলেন এই ট্রাফিক সিগন্যাল সিস্টেমটি রাজধানী ঢাকায় যানজট সমস্যা সমধানে কার্যকর হচ্ছেনা। বরং এই সমস্যাকে আরো ভয়াবহ করে তুলছে। তাই তারা ট্রাফিক সিগন্যাল সিস্টেমকে আবার ম্যানুয়েল সিস্টেমে নিয়ে এসেছেন।

তিনি আরো বলেন, কোন প্রক্রিয়াটি ঢাকা শহরে কোন সময়ে প্রযোজ্য হবে তা পুনরায় বিশ্লেষণ করতে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে বলা হয়েছে।

পুলিশ বলছে, পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে আছে অটো সিগন্যালের বিষয়টি। সকাল সোয়া নয়টায় আবারও আ্যনালগ সিস্টেমে আনা হয় ট্রাফিক ব্যবস্থাপনা।