চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬ মার্চ: কেমন ছিল হরতাল-অসহযোগ আন্দোলনে উত্তাল সেই দিন?

১৯৭১ সালের এ দিন ছিলো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের জনসভার আগের দিন। বঙ্গবন্ধুর জনসভায় যোগ দিতে সেদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য মানুষ ঢাকার দিকে আসতে থাকেন। ওই দিনও হরতাল-অসহযোগ আন্দোলনে উত্তাল ছিলো পুরো দেশ।

৬ মার্চ প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এক বেতার ভাষণে বাংলাদশের বিক্ষুব্ধ জনসাধারণকে দুষ্কৃতকারী আখ্যা দেয়। ২৫ মার্চ জাতীয় পরিষদের অধিবেশনও আহ্বান করে ইয়াহিয়া খান। যা ছিলো একটা ভাওতা মাত্র।

বিজ্ঞাপন

আর মাত্র একদিন পর বঙ্গবন্ধু তৎকালিন রেসকোর্স ময়দানে কী বলবেন, তা জানতে অধীর অপেক্ষায় পুরো জাতি। শুধু ঢাকা নয়, আন্দোলনের জোয়ারে ভাসছে সারা বাংলা। সেদিন বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাড়িতে ছিলেন, বর্তমান আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, শেখ ফজলুল করিম সেলিম।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনতে আর আন্দোলনের গতি প্রকৃতি জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় বাংলার মানুষ ও আন্তর্জাতিক মহল। সারাদেশ থেকে ঢাকায় জড়ো হতে থাকে হাজারো মানুষ। ঢাকায় যারা আসতে পারেন নি তারা আশায় ছিলেন বেতারে সরাসরি ভাষণ শোনার জন্য।

সবকিছুই বন্ধ, ঠিক এই সময় ইয়াহিয়ার জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান মানতে পারেনি বাঙালি। প্রতিবাদে ঢাকার রাস্তায় রাস্তায় বের হয় বিক্ষোভ মিছিল। পল্টনে হয় অলি আহামদের জনসভা আর মোজাফফর আহমদের সভাপতিত্বে গণসমাবেশ।

আরও বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে- 

Bellow Post-Green View