চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হাতি হত্যা বন্ধে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ

হাতি হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দেশের বিভিন্ন এলাকায় সম্প্রতি হাতি ‘হত্যা’র প্রেক্ষাপটে হাতি হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি নিয়ে সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালত তার আদেশে হাতি হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নিয়ে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সেই সঙ্গে হাতি হত্যা রোধে সচেতনতা বাড়াতে তথ্যমন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া আদালত তার রুলে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে ১২টি এলিফ্যান্ট করিডোরকে সংরক্ষিত করিডোর হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন।

সেই সাথে হাতি হত্যা বন্ধে বিবাদীদের নিস্ক্রিয়তাকে কেন বেআইনী ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খান খালিদ আদনান।

হাতি হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে ওয়াইল্ড লাইফ অ্যাক্টিভিস্ট আদনান আজাদ, ফারজানা ইয়াসমিন এবং খান ফাতিম হাসান হাইকোর্টে রিট করেন। রিটে পরিবেশ সচিব, তথ্য সচিব, আইন সচিব, বন অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসকসহ ২১ জনকে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন