চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হবিগঞ্জে মেশিন দিয়ে ধান কাটা শুরু

হবিগঞ্জের বানিয়াচঙ্গ উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কম্পাইন হারভেস্টার মেশিন দিয়ে আনুষ্ঠানিক ভাবে ইরি-বোরো ধান কাটা উৎসবের উদ্বোধন করা হয়েছে।

শনিবার কাগাপাশা হাওরে এ উৎসবের উদ্বোধন করেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ দুলাল উদ্দিন, ইউপি চেয়ারম্যান মো. এরশাদ আলী, সাংবাদিক মখলিছ মিয়া, শিব্বির আহমদ আরজু,উপসহকারি কৃষি কর্মকর্তা আবু কাওছারসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বিজ্ঞাপন

এ সময় এমপি মজিদ খান বলেন, কৃষকরা যাতে করে অতি সহজে ও কম খরছে তাদের সোনালী ফসল গোয়ালে তুলতে পারেন এ জন্য ভতুর্কি দিয়ে ধান কাটার কম্পাইন হারভেস্টার মেশিন দিচ্ছে সরকার। যা দিয়ে দ্রুত সময়ের মধ্যে অনেকগুলো জমির ধান কাটা সম্ভব।

বিজ্ঞাপন

এর মূল্য হচ্ছে ২২ লাখ টাকা। যা ইউসুফপুর গ্রামের সামছু মিয়া উপজেলা কৃষিবিভাগের সাথে যোগাযোগ করে এনেছেন। কিন্তু এ ক্ষেত্রে সরকার ১২ লাখ টাকা ভর্তুকি দিচ্ছেন প্রতিটি মেশিনে। দ্রুত সময়ে এ মেশিনে ধান
কাটাসহ মাড়াই এক সাথেই হবে।

আমি আশা করি করোনাভাইরাসের যে ক্ষতি অন্যান্য দেশে হবে, তা কিন্তু আমাদের বৈশাখি ফসল যদি পুরোপুরিভাবে গোয়ালে তোলা যায়, তাহলে ক্ষতি অনেকটা কাটিয়ে ওঠা সম্ভব।

উল্লেখ্য, এ বছর বানিয়াচং উপজেলায় ইরি-বোরো জমি আবাদ হয়েছে ৩৫ হাজার ১শ’ হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা ১লাখ ৭৫ হাজার মেট্টিকটন এবং এখন পর্যন্ত কর্তন হয়েছে ২ হাজার ১শ’ হেক্টর জমি।

( হবিগঞ্জ প্রতিনিধি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ)