চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হইচই-এ আসছে আরো তিন বাংলা সিনেমা

সাড়া জাগানো সিনেমা ‘কাঠবিড়ালী’র ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ারের পর হইচই-এ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ‘পিঁপড়াবিদ্যা’ ও ‘টেলিভিশন’ রিলিজ পায়। এবার এই প্লাটফর্মে স্ট্রিমিং হতে যাচ্ছে বাংলাদেশের আরো তিনটি প্রশংসিত ছবি।

সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের কাছে বাংলাদেশের সিনেমা পৌঁছে দেয়ার প্রচেষ্টার ধারাবাহিকতায় আসন্ন ঈদুল আযহায় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচই-এ আসছে গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’, মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’ এবং জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’। এই তিনটি সিনেমারই প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল ক্রিয়েশনস।

বিজ্ঞাপন

হইচই বাংলাদেশের বিজনেস লিড সাকিব আর খান জানান, হইচই বাংলাদেশের প্রারম্ভিক উদ্দেশ্যই ছিল এদেশের মানসম্মত সিনেমা পৃথিবীর যেকোন প্রান্তে থাকা প্রতিটি বাংলা ভাষাভাষীর কাছে পরিচিত করা, পৌঁছে দেয়া, এবং এদেশের নির্মাতাদের সৃজনশীলতা প্রদর্শনের একটি আন্তর্জাতিক প্লাটফর্ম হিসেবে হইচইকে প্রতিষ্ঠিত করা। তিনি আরও জানান, তিনটি সিনেমার মুক্তি দেওয়ার সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস অবলম্বনে গুণী পরিচালক মোরশেদুল ইসলাম ‘অনিল বাগচীর একদিন’ ছবিটি নির্মাণ করেছেন। খুব সাধারণ, সন্ত্রস্ত একজন মানুষকে স্বাধীনতার আকাঙ্ক্ষা ও গৌরব কীভাবে একজন অসীম সাহসী স্বত্বায় রূপান্তরিত করতে পারে তারই সার্থক চিত্রায়ন এই চলচ্চিত্র। মুক্তিযুদ্ধের দিনগুলোর অনিশ্চয়তা, মানবিকতা, স্বপ্ন, সম্প্রীতি প্রভৃতি অনুষঙ্গও এই সিনেমায় উঠে এসেছে। সিনেমাটি ৪০তম জাতীয় চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক সহ ছয়টি বিভাগে পুরস্কৃত হয়। এতে অনিল বাগচীর চরিত্রে অভিনয় করেছেন আরেফ সৈয়দ। এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেন গাজী রাকায়েত, আরেফ সৈয়দ, জ্যোতিকা জ্যোতি, ফারহানা মিঠু, এবং মিশা সওদাগর। আগামী ২৫ জুলাই হবে সিনেমাটির ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ার।

রোমান্টিক ঘরানার ‘স্বপ্নজাল’ সিনেমাটি রচনা ও পরিচালনা করেছেন ‘মনপুরা’ খ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিম। বাংলাদেশের চাঁদপুর ও ভারতের কলকাতায় সিনেমাটির শুটিং করা হয়েছে। অসাম্প্রদায়িক একটি সমাজের স্বপ্ন দেখানো ‘স্বপ্নজাল’ মূলত নব্বই দশকের প্রেক্ষাপটে একটি কিশোর প্রেমের গল্প। চাঁদপুর শহরে ডাকাতিয়া নদীর তীরঘেঁষে পাশাপাশি বাস করা মুসলমান ও হিন্দু পরিবারের গল্প বলার মাধ্যমে প্রেমের সুতীব্র আবেদন ফুটিয়ে তোলা হয়েছে সিনেমাটিতে। এতে অভিনয় করেছেন পরীমনি, ইয়াশ রোহান, ফজলুর রহমান বাবু, শহীদুল আলম সাচ্চু, মিশা সওদাগর ও অন্যান্য। এ ছবিটি ‘হইচই’ প্লাটফর্মে মুক্তি পাবে আগামী ৩১ জুলাই।

বাংলা কথা সাহিত্যের এক অনন্যসাধারণ প্রতিভা আখতারুজ্জামান ইলিয়াসের মুক্তিযুদ্ধভিত্তিক ছোট গল্প ‘রেইনকোট’ অবলম্বনে নির্মিত ‘মেঘমল্লার’ সিনেমাটির চিত্রনাট্য রচনা এবং পরিচালনা করেছেন জাহিদুর রহিম অঞ্জন। সিনেমাটিতে মুক্তিযুদ্ধের শেষদিকে ঢাকায় গেরিলা যোদ্ধাদের আক্রমণের সময়ের একটি গল্প বলা হয়েছে। গল্পে মেঘ, বৃষ্টি এবং রেইনকোটের প্রতিকী তাৎপর্য অসাধারণ। এতে একজন মুক্তিযোদ্ধার ব্যবহার করা একটি রেইনকোট কীভাবে ভীতু প্রকৃতির গোবেচারা এক কলেজ লেকচারারের মধ্যে মুক্তিযোদ্ধার মত সাহস ও দেশপ্রেমের সঞ্চার করেছিল সেই অনন্যসাধারণ গল্পটির সফল চিত্রায়ন করা হয়েছে।

বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত এই ছবিটি ৩৯তম জাতীয় চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ কাহিনীকার সহ মোট পাঁচটি বিভাগে পুরস্কৃত হয়। এছাড়াও এটি ভারতের ৪৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (আইএফএফআই) প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়। সিনেমাটিতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, অপর্ণা ঘোষ, মারজান হোসাইন জারা, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ। আগামি আগস্টে হইচই এ সিনেমাটির ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ার হতে যাচ্ছে।