চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্তন ক্যান্সার সচেতনতা দিবসে ফ্রি স্ক্রিনিং কর্মসূচি

১০ অক্টোবর নবমবারের মতো পালিত হবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস।

প্রতি বছর একটি প্রতিপাদ্যকে সামনে রেখে এই দিনে বিস্তৃত কর্মসূচি নেয়া হয়, বছরজুড়ে তা নিয়ে নানা আয়োজন চলতে থাকে। এ বছরের প্রতিপাদ্য ‘স্ক্রিনিং জীবন বাঁচায়’।

পর্যবেক্ষণ বলছে, সচেতনতার পাশাপাশি ঝুঁকিপূর্ণ নারীদেরকে লক্ষণ না থাকলেও স্ক্রিনিং, অর্থাৎ কিছু সহজ পরীক্ষার মাধ্যমে গোপন থাকা স্তন ক্যান্সার নির্ণয়ে উদ্বুদ্ধ করার এখন সময় হয়েছে।

১৬টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্ল্যাটফর্ম বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের সাথে রোটারি জেলা ৩২৮১ এর ৪০টি ক্লাব যৌথভাবে দিবসটি উদযাপন ও মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে।

বিজ্ঞাপন

আগামী ১০ অক্টোবর সকাল ১১টায় কর্মসূচি ঘোষণা ও ফ্রি স্ক্রিনিং উদ্বোধন হবে লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে। (৭/৯, ব্লক-বি, আড়ং এর গলি)।

সেখানে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোক্তা ও প্রধান সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন মূল বক্তব্য উপস্থাপন করবেন।

এর আগে সকাল সাড়ে নয়টা থেকে মানিক মিয়া এভিনিউ এর পশ্চিম প্রান্তে আড়ং এর সামনে প্রতীকী গোলাপি শোভাযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ অনুষ্ঠিত হবে।

২০১৩ সালে স্তন ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করে এমন সংগঠনগুলোর উদ্যোগে বেসরকারিভাবে ১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন শুরু করে।

বিজ্ঞাপন