চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্টোকসকে নিয়ে অ্যামাজনের ডকুমেন্টারি

ক্রিকেটে উত্থান পতন দেখা নাটকীয় এক জীবন বেন স্টোকসের। ক্যারিয়ারে বহু চড়াই উৎরাই পেরিয়ে এখন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক তিনি। দীর্ঘ এই পথচলার নাটকীয়তায় ভরপুর ক্রিকেট এবং ক্রিকেটের বাইরের অজানা সব তথ্য নিয়ে হলিউডের বিখ্যাত ডিরেক্টর স্যাম মেন্ডেসের ডকুমেন্টারিতে দেখা যাবে স্টোকসকে। ট্রেলারও প্রকাশ করেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম অ্যামাজন।

‘বেন স্টোকস: ফিনিক্স দ্য অ্যাশেজ’ বা ‘বেন স্টোকস: ছাইভস্ম থেকে জেগে ওঠা ফিনিক্স’ নামে ২ মিনিট ৪৪ সেকেন্ডের একটি ট্রেলার ভিডিও প্রকাশ করেছে অ্যামাজন। যা সাড়া ফেলেছে ক্রিকেট উৎসাহীদের মাঝে।

Reneta June

ইংল্যান্ড দলে অনন্য এক উচ্চতায় অবস্থান স্টোকসের। ২০১৯ সালে অ্যাশেজে স্টোকস বীরত্বের কথা চাইলেই ভোলা যায় না। ৩৫৯ রানের লক্ষ্যে ২৮৬ রানে নবম উইকেট হারানোর পর স্টোকস যা করে দেখান, ইতিহাসে বিরলই। টেলএন্ডার ব্যাটার জ্যাক লিচকে নিয়ে ৬২ বলে ৭৬ রানের জুটি গড়ে অবিশ্বাস্যভাবে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। এসময় ১৭ বলে ১ রান করে তাকে সঙ্গ দেন লিচ। বাকি পথটুকু একাই লড়ে হেডিংলিতে ইতিহাস লেখেন স্টোকস।

বিজ্ঞাপন

অ্যাশেজে বরাবরই অজিদের মাথাব্যথার কারণ স্টোকস। কত ম্যাচে ইংলিশদের টেনে তুলেছেন হিসেব নেই। টেস্টে ৩৫.৮৯ গড়ে ৫,৬১ রান তার। বোলিংয়ে রয়েছে ১৭৪ উইকেট। সীমিত ওভারের ক্রিকেটেও প্রতিপক্ষের মাথাব্যথার করণ তিনি। তাকে ঘিরে বাড়তি পরিকল্পনা সাজাতে হয় কোচদের। অথচ সেই স্টোকসই বাদ পড়েছিলেন দল থেকে।

২০১৭ সালে নাইট ক্লাবের বাইরে গ্রেপ্তার হওয়ার পর ক্রিকেটে ফেরা সহজ ছিল না স্টোকসের। সুযোগ পেয়ে স্বপ্নের মতো ২০১৯ সাল কাটিয়েছেন। ছিলেন ইংলিশদের ২০১৯ বিশ্বকাপ জয়ের রূপকার। তাকে নিয়ে বাড়তি আগ্রহ রয়েছে ক্রিকেটপ্রেমীদের। মাঠ ও মাঠের বাইরের সেই জীবন নিয়ে ডকুমেন্টারিতে কথা বলেছেন স্টোকস। যা দেখতে ভক্তদের অপেক্ষায় থাকতে হবে এবছরের শেষ পর্যন্ত।

ডকুমেন্টারিতে ক্যারিয়ারের শুরুর জীবন ও সংগ্রামকে তুলে ধরেছেন স্টোকস। যেখানে তার সম্পর্কে কথা বলতে দেখা গেছে প্রয়াত অজি কিংবদন্তি শেন ওয়ার্ন ও সাবেক ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুটকে।

২ জুন লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো ইংলিশদের টেস্টে নেতৃত্ব দিতে নামবেন স্টোকস।