চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সোয়া লাখ ‘সন্ত্রাসী’ অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

‘সন্ত্রাসী কর্মকাণ্ড, এর প্রচার বা হুমকি প্রদানে জড়িত থাকা’র কারণে ২০১৫ সালের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত ১ লাখ ২৫ হাজারেরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার।

একটি ব্লগপোস্টে যুক্তরাষ্ট্র ভিত্তিক মাইক্রো ব্লগিং সাইটটি জানায়, বন্ধ করে দেয়া অ্যাকাউন্টগুলোকে ‘প্রাথমিকভাবে’ জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে যুক্ত হিসেবে পাওয়া গেছে।

পোস্টে বলা হয়, ‘সন্ত্রাস ছড়ানোর কাজে টুইটারের ব্যবহারকে আমরা নিন্দা জানাই।’

এতে আরো জানানো হয়, রিপোর্ট করা অ্যাকাউন্টগুলো আরো ভালোভাবে রিভিউ করে দ্রুত ব্যবস্থা নেয়ার উদ্দেশ্যে সাইটটি এর রিভিউয়িং টিম আরো বড় করেছে।

রিভিউয়িং টিম বড় করার সুফল ইতোমধ্যেই পাওয়া যাচ্ছে জানায় প্রতিষ্ঠানটি। অ্যাকাউন্ট সাসপেনশনের সংখ্যা বাড়ছে এবং এ ধরণের সন্ত্রাসী কার্যকলাপ টুইটার থেকে কমে যাচ্ছে।

টুইটার জানায়, ‘যেখানে প্রয়োজন সেখানে’ আইন-শৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বিশ্ব জুড়ে টুইটারের ৫০ কোটিরও বেশি অ্যাকাউন্ট রয়েছে। ফেসবুকসহ অন্যান্য জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলোরও ব্যবহারকারীর সংখ্যা প্রচুর।

তাই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকার সন্ত্রাস ও সহিংসতায় অনলাইন মাধ্যম ব্যবহার নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য এসব মাধ্যমকে জোর তাগাদা দিয়ে আসছে।