চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুদানে সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে নিহত ৭

সুদানে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে এ পর্যন্ত ৭ জন নিহত হয়েছেন। আহত প্রায় দেড়শো’ জন। দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বন্ধ রয়েছে ইন্টারনেট সংযোগ ও খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওসহ অন্যান্য প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের গ্রেপ্তার করেছে সেনাবাহিনী।

বিজ্ঞাপন

সুদান সভরেন কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান, ২০২৩ এর জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন।

সামরিক অভ্যুত্থানের নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ গৃহবন্দিদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। একই সাথে দেশটির সংবিধানের প্রতি সম্মান জানানোরও আহ্বান জানান তিনি। নতুন করে রাজনৈতিক সংকট নিয়ে উদ্বেগ জানিয়েছে আরব লীগ, আফ্রিকান ও ইউরোপীয় ইউনিয়ন।

সংকট উত্তরণে অবিলম্বে সংলাপে বসার তাগিদ দিয়েছে তারা। অভ্যুত্থানে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এমন পরিস্থিতিতে দেশটিতে ৭শ’ মিলিয়ন ডলার সহায়তা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন