চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সারাবিশ্বে গতবছর ১১৬ পরিবেশকর্মী হত্যা

২০১৪ সালে সারাবিশ্বের বিভিন্ন দেশে ১১৬ জন পরিবেশ কর্মীকে হত্যা করা হয়েছে। ‘গ্লোবাল উইটনেস’ প্রচারণা গ্রুপ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। প্রতিবেদন তথ্যমতে, সবচেয়ে বেশি পরিবেশকর্মী নিহত হয়েছেন ব্রাজিলে (২৯ জন), এরপরেই রয়েছে কলম্বিয়া (২৫ জন) এবং ফিলিপাইন (১৫ জন)। গতবছরের তুলনায় এ হত্যার ঘটনা ২০% বৃদ্ধি পেয়েছে।

বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ী স্বার্থে আঘাত হেনেছে এমন পরিবেশ উন্নয়ন কাজের জন্যও কর্মীদের বিভিন্নভাবে হুমকি দেয়ার ঘটনা ঘটেছে। হাইড্রো পাওয়ার কর্মসূচী নিয়ে আন্দোলনরত বা জনসংযোগের কাজে নিয়োজিত অনেক পরিবেশকর্মীদের জীবন দিতে হয়েছে। বাঁধ প্রকল্প থেকে নিজেদের জমি ও নদীকে রক্ষার জন্যও পরিবেশকর্মীদের হত্যা করা হয়েছে।

দমনমূলক আইনি ব্যবস্থা ও দায়মুক্ত জলবায়ুর জন্য ‘গ্লোবাল উইটনেস’ সংস্থাটি হুন্ডুরাসকে পরিবেশবাদী কর্মীদের জন্য সবচেয়ে বিপদজ্জনক দেশ হিসেবে আখ্যায়িত করেছেন। মাথাপিছু জনগণের মধ্যে হুন্ডুরাসে সবথেকে বেশি সংখ্যক পরিবেশবাদী কর্মীদের হত্যা করা হয়েছে। যার সংখ্যা ২০০০ সাল থেকে মোট ১১১ জন।

জমি ও প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য একত্রিত হওয়া বিভিন্ন আদিবাসী গোষ্ঠীর সদস্যদের অংশগ্রহণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।যার জন্য গত বছর প্রায় ৪০% পরিবেশকর্মীদের হত্যার ঘটনা ঘটেছে। সেপ্টেম্বরে অবৈধভাবে প্রবেশের জন্য আরোচনা করতে যাওয়ার পথে পেরুর ৪ জন আদিবাসী নেতাকে হত্যা করা হয়েছে।

পরিবেশবাদী কর্মীদের কখনও কখনও দেশদ্রোহী বলা হয়। প্রচারণা সংস্থাটি এইসব হত্যাকান্ডের ঘটনা পর্যবেক্ষণ, তদন্ত এবং এর পিছনে থাকা অপরাধীদের যথাযথ শাস্তির ব্যবস্থা করার জন্য সরকার ও আর্ন্তজাতিক কমিউনিটির কাছে জোড়ালো দাবি করেছেন।