চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সর্বস্ব নিংড়ে দেয়া খেলোয়াড়দের ‘তিনে’ ৩৩ বছরের মেসি

২০২০ সালে একদমই নামের প্রতি সুবিচার করতে পারেননি লিওনেল মেসি। এমন একটা বছর শেষ হতে চলেছে, যে বছর দলকে কিছুই জেতাতে পারেননি ৩৩ বছরের আর্জেন্টাইন ফরোয়ার্ড। শিরোপা খরার সঙ্গে পা জোড়াও যেন ভারি হয়ে উঠছে, ক্রমেই স্পষ্ট হচ্ছে বয়সের ছাপ। ধীরে ধীরে যেন এক অস্তগামী সূর্যের পথে হাঁটছেন ছয়বারের ব্যালন ডি’অরজয়ী মহাতারকা।

এরপরও একটা তথ্য হয়ত অনেকেরই জানা নয়। ৩৩ বছর বয়সেও যেটা করে চলেছেন মেসি, সেটা অনেক তরুণের কাছেই হবে ঈর্ষণীয়। বছরের শেষে এসে একটা তালিকা করেছে সিআইইএস ফুটবল অবজারভেটরি। যেখানে ২০২০ সালে মাঠে সবচেয়ে বেশি সময় কাটানো ১০ ফুটবলারের নাম প্রকাশ করা হয়েছে। তালিকার তিনে ঠাঁই পেয়েছেন বার্সেলোনা অধিনায়ক।

বিজ্ঞাপন

২০২০ সালে ৪ হাজার ৭৪৫ মিনিট মাঠে থেকে সবার উপরে ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টার-ব্যাক হ্যারি ম্যাগুয়ের। বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার করে দলে আনার পর ইংলিশ তারকার পেছনে খরচ করা সমস্ত অর্থ কড়ায় গণ্ডায় আদায় করে ছাড়ছে রেড ডেভিলরা।

বিজ্ঞাপন

দুইয়ে আছেন আরেক ডিফেন্ডার, ম্যানচেস্টার সিটির পর্তুগিজ সেন্টার-ব্যাক রুবেন ডিয়াজ, ৪ হাজার ৩৪৪ মিনিট।

মেসি খেলেছেন ৪ হাজার ২৯৩ মিনিট। তিনিসহ সেরা দশে মাত্র দুজন ফরোয়ার্ড জায়গা পেয়েছেন। ইন্টার মিলানে খেলা বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু ৪ হাজার ১৪৪ মিনিট খেলে আছেন ছয়ে।

৪ হাজার ১৬৪ মিনিট খেলে চারে থাকা ম্যানসিটির ব্রুনো ফার্নান্দেজ তালিকার একমাত্র মিডফিল্ডার।