চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সরকারি সেরা কলেজের তালিকায় ঢাকার মাত্র ১টি কলেজ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জিপিএ-ফাইভের ভিত্তিতে সেরা ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এসএসসি-এইচএসসি পরীক্ষায় এখন আর সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করা হয় না। ২০১৫ সালে শেষবারের মতো শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করা হয়েছিল।

মাউশির মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং এর তথ্যমতে, সারাদেশে ৩শ’ ২৭টি সরকারি কলেজে লেখাপড়া করছে দু লাখ ২০ হাজার শিক্ষার্থী। এসব কলেজগুলোর হালনাগদ তথ্য উপস্থাপন করতে গিয়ে সরকারি কলেজগুলোর ফল থেকে শুরু করে নানা তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

জিপিএ ফাইভের ভিত্তিতে ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় শীর্ষে রয়েছে সরকারি আযিযুল হক কলেজ, বগুড়া। এরপর ঢাকা কলেজ, নিউ গভর্নমেন্ট কলেজ-রাজশাহী, মজিদ মেমোরিয়াল সরকারি সিটি কলেজ-খুলনা, চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহম্মদ মহসীন সরকারি কলেজ, রাজশাহী সরকারি কলেজ, মুমিনুন্নেসা সরকারি মহিলা কলেজ-ময়মনসিংহ, সরকারি এডওয়ার্ড কলেজ-পাবনা, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ-কুমিল্লা।

বিজ্ঞাপন

এসএসসিতে জিপিএ ফাইভ ভর্তি নিয়ে সেই ফল ধরে রাখতে পারেনি এমন তালিকাও প্রকাশ করেছে মাউশি। এসএসসিতে জিপিএ ফাইভ পেয়েও নারায়ণগঞ্জের আদমজীনগর এম ডব্লিউ সরকারি কলেজের ৯২৯ জনই এইচএসসিতে সর্বোচ্চ ফল অর্জনে ব্যর্থ হয়েছে।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ৬৭৪ জন শিক্ষার্থী আগের ফল ধরে রাখতে পারেনি। ব্যর্থতার তালিকায় আছে ফেনী সরকারি কলেজ, পাইওনিয়ার সরকারি কলেজ-খুলনা, শেরপুর সরকারি কলেজ, কুষ্টিয়া সরকারি কলেজ, কক্সবাজার সরকারি কলেজ, সারকারি শাহ সুলতান কলেজ-বগুড়া, সরকারি আজিজুল হক কলেজ বগুড়া এবং শহীদ বুলবুল সরকারি কলেজ পাবনা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্ট: