চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রেণিকক্ষের বাইরে ক্লাস নিলেন সেই বিশ্ববিদ্যালয় শিক্ষক

ক্লাসে ফিরে যেতে না দেয়ার প্রতিবাদে সমাজবিজ্ঞান অনুষদের সিঁড়িতে দেড় ঘণ্টা ক্লাস নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রুশাদ ফরিদী।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী সেই ক্লাসে অংশ নেন।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সিঁড়িতে ক্লাস নেন এই শিক্ষক। দুপুর ১২টায় শুরু হয়ে ক্লাস চলে দুপুর দেড়টা পর্যন্ত।

ব্যতিক্রমধর্মী এই ক্লাস ভাল লেগেছে বলে মন্তব্য করেছেন ক্লাসে অংশ নেয়া শিক্ষার্থীরা। এসময় রুশাদ ফরিদীকে দ্রুত শ্রেণিকক্ষে ফিরিয়ে নেয়া উচিত বলে মন্তব্য করেন কয়েকজন শিক্ষার্থী।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, স্যারের ক্লাস খুবই ভাল লেগেছে। স্যারকে দ্রুত ক্লাসে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করা উচিত।

বিজ্ঞাপন

ক্লাস নেয়ার বিষয়ে অধ্যাপক ফরিদী বলেন, ‘ক্লাস নেয়ার প্রস্তাব আমার ছাত্রদের পক্ষ থেকেই এসেছে। আমাকে ক্লাস নিতে দেয়া হচ্ছে না যার কারণে আমাকে সিঁড়িতেই ক্লাস নিতে হলো। ছাত্ররা অনেক উপভোগ করেছে। তারা যদি চায় ক্লাস নেয়ার এ ধারা অব্যাহত থাকবে।’

এবিষয়ে ফেসবুকে ইভেন্ট খুলে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

ক্লাস নেয়ার পাশাপাশি অর্থনীতি বিভাগের চেয়ারম্যানের কক্ষের সামনে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন এই অধ্যাপক।

তিনি বলেছেন, যতদিন ক্লাসে যেতে দেওয়া হবে না তত দিন এই প্রতিবাদ অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১২ জুলাই বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্তে অধ্যাপক রুশাদ ফরিদীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। সে বছরের জুলাই মাসের ১৯ তারিখ তিনি এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট মামলা করেন। চলতি বছরের ২৫ আগস্ট হাইকোর্ট বাধ্যতামূলক ছুটির বিষয়টি অবৈধ ঘোষণা করেন। কিন্তু তারপরও কিছু জটিলতায় ক্লাসে ফিরতে পারেননি এই শিক্ষক।

শেয়ার করুন: