চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদত্যাগের পরে সংঘর্ষ, সরকারদলীয় এমপি নিহত 

Nagod
Bkash July

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগের পর তার সমর্থকেরা শক্তি প্রদর্শনের জন্য অস্ত্র হাতে রাস্তায় নেমে চড়াও হয়েছে সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর। এ ঘটনায় প্রায় ১০০ জন সরকার বিরোধী বিক্ষোভকারী আহত হয়েছে। পরে সংঘর্ষে সরকারদলীয় একজন এমপি নিহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

আহতদের কলম্বোর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

Sarkas

জানা গেছে: নিহত সাংসদ অমরকীর্থী আথুকোরালা তার ব্যক্তিগত গাড়িতে যাওয়ার সময় একদল লোক তার গাড়ি অবরোধ করে। পরে গাড়িতে গুলি বর্ষণ করে। এ ঘটনায় দু’জন মারাত্তকভাবে আহত হয়। গুলিবিদ্ধ অবস্থায় আথুকোরালা পাশের একটি বিল্ডিংয়ে আশ্রয় নেন। পরে সেখান থেকে তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

এর আগে, কয়েক সপ্তাহের টানা গণবিক্ষোভের মুখে সোমবার পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে

এনডিটিভি তাদের প্রতিবেদনে জানায়, অর্থনৈতিক সঙ্কটে পড়া দেশটিতে বেশ কয়েক সপ্তাহ ধরে গণবিক্ষোভ চলছে। তার পদত্যাগে, সেই বিক্ষোভ কিছু কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের একজন মুখপাত্র জানান, মাহিন্দা রাজাপাকসে রাষ্ট্রপতির কাছে তার পদত্যাগপত্র পাঠিয়েছেন।

আগের দিন রোববার শ্রীলঙ্কা ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি মিরর জানিয়েছিলো: শেষ শুক্রবার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে দেশের চলমান সংকট পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য একটি বিশেষ বৈঠকের আয়োজন করেন। সেখান থেকে মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগের অনুরোধ করা হয়। এরপর দু’দিন বাদে তার পদত্যাগের সংবাদ এলো।

চলতি সপ্তাহে শনিবার শ্রীলঙ্কায় পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মত জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ সসয়ের মধ্য দিয়ে যাচ্ছে। করোনা মহামারি, ক্রমবর্ধমান তেলের দাম এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সরকারের ট্যাক্স কমানোর কারণে তীব্র অর্থনৈতিক সংকটের কবলে পড়েছে শ্রীলঙ্কা।

তা নিয়ে শুরু হয় বিক্ষোভ। জারি করা হয় জরুরি অবস্থাও।

BSH
Bellow Post-Green View