চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শীতের আগে ঠোঁটের যত্ন

পুরোপুরি শীত না পড়লেও আবহাওয়া ঠিকই জানান দিচ্ছে যে শীতকাল এখন দরজায় কড়া নাড়ছে। কারণ গোসলের পর এখনই অনেকের হাত, পায়ের ত্বক সাদা সাদা হয়ে যায়। হালকা হালকা ঠোঁটের চামড়া শুষ্ক হয়ে যাচ্ছে। তাই শীতের অপেক্ষা না করে এখন থেকেই শুরু করতে হবে ঠোঁটের যত্ন।

শীত আসার আগ মুহূর্তে এই মৌসুমে ঠোঁটের যত্নে করণীয়:
গোলাপজল ও মধু: ১ টেবিল চামচ গোলাপ জল ও ১ চা চামচ মধু এক সঙ্গে মিশিয়ে পেস্ট করতে হবে। রাতে ঘুমানোর আগে ঠোঁটে পেস্টটি ১০ মিনিট লাগিয়ে রেখে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
শশার রস ও গ্লিসারিন: প্রতিদিন গোসলের আগে ২ টেবিল চামচ শশার রস ও ১ চা চামচ গ্লিসারিন ঠোঁটে লাগিয়ে মৃদুভাবে ম্যাসাজ করতে হবে। এতে মরা চামড়া ওঠাসহ ঠোঁটে কালচে দাগ থাকলে তাও কেটে যাবে।

বিজ্ঞাপন

কলা ও টক দই: বাহির থেকে আসার পর কলার পেস্ট ১ টেবিল চামচ ও টক দই ১ চামচ ভালো করে মিশিয়ে ১০ মিটিন ঠোঁটে লাগিয়ে রাখতে হবে এবং লাগানোর সময় হালকা ম্যাসাজ করতে হবে।এতে ঠোঁট এর চমড়া হয়ে যায় মসৃণ, লাবন্যময়ী। ঠোঁটের কালো দাগ উঠে চলে যায়।
নারকেল তেল ও লিপজেল: শীত আসলে অনেকের মধ্যে কম পানি খাওয়ার প্রবণতা দেখা যায়। তা মোটেও ঠিক নয়। বরং ত্বক সুন্দর রাখতে এই সময়টাতেও বেশি পানি খাওয়া উচিৎ। তবে মনে রাখতে হবে যতোবার পানি খাবেন ততোবার ঠোঁটভালো করে মুঠে লিপজেল লাগাতে হবে।

বাজারে এখন অনেক ধরণের লিপজেল পাওয়া যায়। নিজের ত্বকের উপযোগী লিপজেলটি কিনে নিন। প্রতিদি রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই লিপজেল লাগাতে ভুলবেন না।কারন সারা রাত পানি খাওয়া হয়না বলে ঠোঁটের চামড়া শুষ্ক হয়ে যায়।লিপজেলের পরিবর্তে নারকেল তের লাগালেও অনেক উপকারিতা পাওয়া যায়। এতে করে সারা রাত ঠোঁটের চামড়া প্রয়োজনয়ী পানি পেয়ে থাকে। সকালে ঘুম থেকে উঠে মুখ ধোয়ার সময় সহজেই ঠোঁটের মরা চামড়া উঠে যাবে।

বিজ্ঞাপন