চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শাখাওয়াত বকুলের ‘ফাঁসির দূরত্বে থাকা মানুষ’

মাসব্যাপী একুশে বইমেলার শেষ পর্যায়ে এলো শাখাওয়াত বকুলের প্রথম গল্পের বই ‘ফাঁসির দূরত্বে থাকা মানুষ’। বইটি প্রকাশ করেছে পরম্পরা। পাওয়া যাচ্ছে গ্রন্থিকের স্টলে।

১৪টি গল্প নিয়ে প্রকাশিত প্রথম বই নিয়ে শাখাওয়াত বকুল বলেন, গল্পগ্রন্থে মূলত বিবৃত হয়েছে মানুষ। এছাড়াও মানুষের পরিপার্শ্ব, প্রেম, অন্তর্দ্বন্দ্ব, সামাজিক ও রাজনৈতিক টানাপোড়েন, রাজনৈতিক কূপমন্ডুকতা,প্রকৃতি আর চিরায়ত লোক। এই বইটিতে ভাসা ভাসাভাবে স্থুল প্রেম বা বিনোদনের উপাদান হাজির করা হয়নি বরং প্রেম যে সামাজিক বাস্তবতার সাথে অর্থনৈতিক এক নিবিঢ় ক্রিয়া সেটাও গল্পগুলোতে উপস্থিত।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, গল্পগুলোতে যেমন অযথা আড়াল নেই, তেমনি বর্ণনার ক্লান্তিকর জার্নি নাই। পাঠক আরামদায়ক একটা অনুভূতির মধ্য দিয়ে বস্তুত তার নিজেকেই দেখতে পাবে। জাদুবাস্তবতার প্রয়োগও পাঠককে আলোড়িত করবে। গল্পে যে এসেন্স পাঠক খুঁজে সেটাই গল্পগুলোতে বিদ্যমান।

পেশায় শিক্ষক শাখাওয়াত বকুল। কেন গল্প লিখতে এলেন তিনি? এমন প্রশ্নে এই লেখক বলেন, আমি স্বাভাবিকভাবে যে রকম পৃথিবী ও দেশ আশা করি, সেটি অবর্তমান। প্রায় ছোটবেলা থেকে বৈষম্যহীন একটা সমাজের স্বপ্ন আমার ভেতরে প্রোথিত। যেহেতু এগুলো বলবার আমার রাজনৈতিক ফোরাম ছিলনা অথবা বিদ্যমান রাজনৈতিক ধারা আমার অপছন্দ, তাই লেখালেখির মাধ্যমেই আমি তা প্রকাশে স্বাচ্ছন্দ্য বোধ করি।

‘মূলত মানুষ দেখা আমার খুব পছন্দের কাজ,সাথে সাথে মানুষের সামাজিক ও রাজনৈতিক ভাবনার ইমপালস দেখাও আমার প্রিয়। মানুষকে দেখা ও তাকে বিবৃত করার প্রবল আকাঙ্ক্ষাই আমাকে লেখক বানিয়েছে।’