চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘শত সিনেমা নয়, ভালো মানের একটি সিনেমা দরকার’

বর্তমানে মানহীন অল্প বাজেটে সিনেমা নির্মাণের সংখ্যা বাড়ছে। এতে করে ইন্ডাস্ট্রি যেমন তলানিতে যাচ্ছে, তেমনি মানুষ সিনেমা বিমুখ হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশের শীর্ষ তারকা অভিনেতা শাকিব খান।

সম্প্রতি ‘লিডার’ (আমিই বাংলাদেশ) সিনেমার সাইনিং অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে বর্তমান দেশীয় সিনেমার নানা প্রসঙ্গে কথা বলেন শাকিব। তিনি বলেন, ‘শত শত সিনেমা নির্মাণ না করে আমাদের একটি ভালো মানের সিনেমা নির্মাণ করা উচিত।’

বিজ্ঞাপন

উদাহরণ টেনে শাকিব বলেন, বিশ্ব সিনেমা বা আমরা যদি আমাদের পার্শ্ববর্তী দেশের দিকেও তাকাই- সেখানে আঞ্চলিকভাবে ছোট ছোট সিনেমা ইন্ডাস্ট্রি যাদের ছিল, যাদেরকে আমরা বলি ডোমেস্টিক ফিল্ম ইন্ডাস্ট্রি। বলিউডের তুলনায় ছোট টলিউড, পাঞ্জাব, তামিল, তেলেগু ও মালায়ালামের মতো ইন্ডাস্ট্রিগুলো এখন পৃথিবীকে টক্কর দিয়ে সিনেমা বানাচ্ছে। তারা বলিউডকেও তাক লাগিয়ে দিচ্ছে। ‘কেজিএফ’-এর কথাই যদি বলি, কন্নড়ের মতো ইন্ডাস্ট্রি ৩০০-৪০০ কোটি রুপি দিয়ে সিনেমা বানাচ্ছে!

হতাশা প্রকাশ করে শাকিব বলেন, পাশের দেশের অঞ্চলভিত্তিক সিনেমা ইন্ডাস্ট্রিগুলো যেখানে শত কোটি টাকা দিয়ে হরহামেশা সিনেমা বানানোর সাহস দেখাচ্ছে, সেখানে আমার দেশের সিনেমা এখন ১০ লাখ, ২০ লাখে নেমে এসেছে! হোয়াট অ্যা ফিল্ম ম্যান! কী চিন্তাধারা! কীরকম ব্যাপার।

শাকিব খান বলেন, অনেকেই বলছেন ‘ভাই না খেয়ে মরছে, মানুষগুলোকে আমি কাজ দিচ্ছি।’ তোমার কাজ দেওয়ার দরকার নেই স্টুপিড (বোকা)! তুমি কে কাজ দেওয়ার? আমার ১০০ বা ৫০০ সিনেমার দরকার নেই, আমাদের একটি ভালো সিনেমা দরকার। একটি ভালো সিনেমা, সিনেমা হলকে এবং ইন্ডাস্ট্রিকে কী পরিমাণ ফিডব্যাক দিতে পারে সেটা আপনারা সকলেই জানেন।

তিনি বলেন, একটি সিনেমা কমপক্ষে ১ মাস চলে একেকটা সিনেমা হলে, অনেক ব্যবসা দেয়। আমি আমার অনেক সিনেমার সময় বলতে শুনেছি, ভাই গত ৬ মাসের যত লোকসান ছিল সেটা পুষিয়ে ফেলেছি একটা সিনেমা দিয়ে। সিনেমা তো সেটাই। ’

সদ্য ঘোষিত শাকিব খানের ‘লিডার’ সিনেমাটি নির্মাণ করছেন তরুণ নির্মাতা তপু খান। ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করবেন চিত্রনায়িকা বুবলী। ছবিটির প্রযোজক বেঙ্গল মাল্টিমিডিয়া।