চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোদে আসবাব রাখায় গৃহকর্মীকে গাছের সঙ্গে বেঁধে শাস্তি

রোদের মধ্যে রেখে দিয়েছিলেন ঘরের আসবাব, সেটার শাস্তি হিসেবে গাছের সঙ্গে বেঁধে রাখা হলো ফিলিপিনো গৃহকর্মীকে।

বিজ্ঞাপন

লাভলি অ্যাকোস্টা বারুয়েলো নামের ওই নারী সৌদি আরবের রিয়াদে একটি ধনী পরিবারে কাজ করতেন বিগত কয়েক মাস যাবত। কিন্তু তার নিয়োগকর্তা তার উপর হুট করেই ক্ষেপে যায় তার কারণ একটি দামি আসবাব রোদে রেখে দিয়েছিলেন তিনি। তাতে মলিন হয়ে যেতে পারতো আসবাবটি। 

লাভলিরই সহকর্মী আরেক ফিলিপিনো নারী বাগানে হাত ও পা বাঁধা অবস্থায় সাজাপ্রাপ্ত মেয়েটির ছবি তোলে গত ৯ মে।

মধ্যপ্রাচ্য পরিবারটি তাকে রোদে থাকার কষ্ট বোঝাতেই এই শাস্তি দিয়েছেন। ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, তারা বিষয়টি নিয়ে সচেতন এবং দুই সন্তানের মা ওই নারীকে বাড়িতে ফিরতে সহায়তা করেছেন।

বিজ্ঞাপন

এক মুখপাত্র জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, প্রবাসী ফিলিপিনো কর্মী লাভলি অ্যাকোস্টা বারুয়েলো সৌদি আরব থেকে ম্যানিলায় পৌঁছান ২০১৯ সালের ৯ মে রাত ৮টা ৫৫ মিনিটে। রিয়াদে অবস্থিত ফিলিপাইন দূতাবাস জানিয়েছে তারা ৯ মে এই নির্যাতনের খবর পান এবং সেদিনই তাকে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়।

লাভলির সহকর্মী হিসেবে নিজেকে দাবি করা ওই নারী বলেন, যখনই কোনো ছোট ভুল হতো তখনই তাকে আঘাত করতো চাকরিদাতা। উদ্ধার হওয়ার পর সবাইকে ধন্যবাদ জানান লাভলি। সেখানে থাকা অন্য ফিলিপিনোদেরও সহায়তা করার আহ্বান জানান তিনি। তারা আমার ছবি প্রকাশ করে আমাকে উদ্ধার হতে সাহায্য করেছে, কিন্তু তাদের নিরাপত্তা নিয়ে আমি চিন্তিত। ওই বৃদ্ধ লোক তার অপরাধের শাস্তি পাবে।

আনুমানিক ২.৩ মিলিয়ন ফিলিপিনো মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় কাজ করে। তাদের মধ্যে অর্ধেকই নারী। সম্প্রতি তাদের অনেকেই নির্যাতনের অভিযোগ তুলেছে।

Bellow Post-Green View